- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

বাঙ্গালোরে জলের লাইন কেটে, শৌচাগার বন্ধ করে, ময়লার ভ্যাট সাফ না করে নয়া কায়দায় বস্তি উচ্ছেদ

বাঙ্গালোরের কোরামাঙ্গালা-র এজিপুরাতে বাঙ্গালোর মিউনিসিপ্যালিটি (BBMP) একটি কোয়ার্টার বিল্ডিং ভেঙে যাওয়ায় সবকটি বিল্ডিংই ভেঙে দেওয়া হয়। তারপর সেই বাসিন্দাদের জন্য শহরে ‘অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণী’র জন্য বরাদ্দ ১৫ একর জমির মধ্যে ৮ একর জমি মিউনিসিপ্যালিটি দেয় ‘মাভেরিক হোল্ডিং’ নামের একটি ডেভেলপার কোম্পানিকে, ১৬৪০টি কোয়ার্টার তৈরির জন্য। কিন্তু ওই ফাঁকা হয়ে যাওয়া জমিতে কোয়ার্টারের মালিকরা থাকেনি, বসতি গড়েছিল সেই মানুষেরা, যাদের বাঙ্গালোর শহরের আকাশচুম্বী ঘর ভাড়া দিয়ে থাকা সম্ভব নয়।
এই বস্তিটাকে জোর করে তুলবার জন্য এখন বাঙ্গালোর মিউনিসিপ্যালিটি ওই বস্তির জলের লাইন কেটে দিয়েছে, টয়লেটে যাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে, সেখানকার ভ্যাট থেকে ময়লা তুলতে আসছে না গাড়ি, ফলে রোজ রোজ তা জমছে। এখন যেসব কোয়ার্টার এখানে বানানো হবে, সেগুলি সব পুরোনো কোয়ার্টারের মালিকদের জন্য, ফলে এখানে যারা বসবাস করছে বস্তিতে, তাদের কোনো ঠাঁই হবে না সেখানে।
এই জবরদস্তিমূলক উচ্ছেদের বিরোধিতা করেছে বাঙ্গালোরের ‘পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজ’ (PUCL) । ৯ মে ২০১২ একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তারা জানিয়েছে, ভারতীয় সংবিধানের ২১নং অনুচ্ছেদে বসতির অধিকার যে মানুষের বাঁচার অধিকারের অবিচ্ছেদ্দ্য অঙ্গ, তা ভাঙা হচ্ছে। এছাড়াও তারা পুরসভাকে বলেছে, ওই বস্তির বর্তমান বাসিন্দাদের তৈরি হতে চলা কোয়ার্টারগুলিতে থাকতে দেওয়ার বন্দোবস্ত করুন।

সংবাদমন্থন প্রতিবেদন, কলকাতা, ১৫ মে