- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ইজরায়েলি ও মার্কিন পণ্য বর্জনের ডাক

সংবাদমন্থন প্রতিবেদন, কলকাতা, ১৫ আগস্ট#

গাজায় পাওয়া ইজরায়েলি রকেটে জাপানি কোম্পানি সোনির ক্যামেরা লাগানো রয়েছে। ছবি প্রেস টিভির সৌজন্যে। ১২ আগস্ট।
গাজায় পাওয়া ইজরায়েলি রকেটে জাপানি কোম্পানি সোনির ক্যামেরা লাগানো রয়েছে। ছবি প্রেস টিভির সৌজন্যে। ১২ আগস্ট।

সোশাল ডেমোক্রেটিক পার্টি অব ইন্ডিয়ার পশ্চিমবঙ্গ রাজ্য শাখা প্যালেস্তাইনের গাজায় ইজরায়েলি হানাদারির বিরুদ্ধে ইজরায়েলি ও মার্কিন পণ্য বর্জনের ডাক দিয়েছে। এছাড়া যুদ্ধবাজ ইজরায়েল রাষ্ট্রের সঙ্গে ভারত সরকারের অস্ত্র আমদানি সহ যাবতীয় চুক্তি বাতিলের আহ্বান জানানো হয়েছে।
যেসব ইজরায়েলি ও মার্কিন পণ্য বর্জনের ডাক দেওয়া হয়েছে, তার মধ্যে আছে কোকাকোলা, নোকিয়া, হাবিব, ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল, কেএফসি, স্টার গ্রুপ, ম্যাগি, সিএনএন, পেপসি, গার্নিয়ার, জনসন, ইনটেল, মোটোরোলা, আইবিএম, নেসলে, কেলভিন ক্লেইন, টমি হিলফাইগার, লোরিয়াল, প্রোক্টর অ্যান্ড গ্যাম্বল, জিওর্জিও আর্মানি, মার্ক্স অ্যান্ড স্পেনসার, আর্সেনাল, দি পাইনস, টুয়েন্টিথ সেঞ্চুরি ফক্স, ম্যাকডোনাল্ড ইত্যাদি।
এদিকে গাজায় একটি ইজরায়েলি ক্ষেপণাস্ত্রের অবশেষ থেকে দেখা গেছে, সেগুলিতে ব্যবহৃত ক্যামেরা ও মাদারবোর্ড সোনি কোম্পানির বানানো। এই ক্যামেরা বসানো হয়েছিল ক্ষেপণাস্ত্রগুলির মাথায়, যাতে বিমান থেকে তা ছোঁড়ার সময় টার্গেট ঠিকঠাক করে নেওয়া যায়। এই ঘটনা প্রকাশ্যে আসার পর সোনি কোম্পানিকে বয়কটের ডাক দেওয়া হয়েছে আন্তর্জাতিকভাবে।
প্রসঙ্গত উল্লেখ্য, সোনি কোম্পানি আমেরিকার সমরসজ্জার এক গুরুত্বপূর্ণ অংশ। যদিও জাপান দেশটির সংবিধান অনুসারে, দেশের সীমানার বাইরে কোনো যুদ্ধে সেই দেশের সেনাবাহিনীকে ব্যবহার করা যায় না।