- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

‘রূপান্তর’ পত্রিকার শারদ সংখ্যা প্রকাশ

সঞ্জয় ঘোষ, বিদ্যাধরপুর, ১৫ অক্টোবর#

ভাবনাচিন্তাহীন নগরায়ন ও যান্ত্রিকীকরণ এবং বিদেশি সংস্কৃতির তীব্র স্রোতের ধাক্কায় ভেসে চলা আমাদের দেশের তথাকথিত ভদ্রসমাজ যুগ যুগ ধরে চলে আসা নিজের দেশের সংস্কৃতির শক্তপোক্ত শিকড়টিকে আঁকড়ে ধরার বদলে অন্ধের মতো একটি ভেসে চলা বিষাক্ত সাপকে আঁকড়ে ধরছে। ফলে নয় সাপের ছোবলে অথবা জলে ডুবে মৃত্যু অনিবার্য।

এই অবস্থায় মাটির অনেক গভীরে শিকড় চাড়িয়ে দেওয়া দেশজ সংস্কৃতির মূলটিকে চিনে নিয়ে তাকে আঁকড়ে ধরাই বাঁচার একমাত্র পথ।
শিয়ালদহ ক্যানিং শাখার সোনারপুরের পরের স্টেশন বিদ্যাধরপুর থেকে প্রকাশিত রূপান্তর পত্রিকার অষ্টম বর্ষ শারদ সংখ্যাটি ওপরের মর্মের চিন্তা থেকেই ‘লোকসংস্কৃতি ভাবনা’ সংখ্যা রূপে প্রকাশিত হয়েছে। সাংস্কৃতিক আগ্রাসন, পীর গাজি, লুপ্তপ্রায় বাদাই গান, লোককথা, লোকক্রীড়া, বঞ্চিত ছাত্রসমাজের হাল, প্রভৃতি বিষয়ে তেরোটি প্রবন্ধে সমৃদ্ধ সংখ্যাটি। সম্পাদক শম্ভুনাথ মণ্ডল। পত্রিকার বর্তমান সংখ্যায় প্রখ্যাত লোকসঙ্গীত ও গণসঙ্গীত শিল্পী হেমাঙ্গ বিশ্বাস (১৯১২, ১৪ ডিসেম্বর — ১৯৮৭, ২২ নভেম্বর)-কে স্মরণ করা হয়েছে।
গত ৭ অক্টোবর বিদ্যাধরপুর স্টেশনের নিকটে একটি ভবনে অনুষ্ঠিত বর্তমান সংখ্যার প্রকাশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ওয়াজেদ আলি। সভায় প্রয়াত সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের প্রয়াণে শোক প্রকাশ করা হয়। স্মৃতিচারণ করে কবি ওয়াজেদ আলি আনন্দবাজার পত্রিকায় কর্মরত অবস্থায় মুস্তাফা সিরাজকে তথাকথিত বিখ্যাত সাহিত্যিকদের জাত ধর্ম তুলে বিদ্রূপের প্রসঙ্গ উত্থাপন করে সমাজে চলে আসা জাতি ধর্ম বিদ্বেষের অসুখের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।
সাংস্কৃতিক সম্পাদক শোভন বসু প্রশ্ন তোলেন, বর্তমান সাহিত্যে বাস্তব ঘটনাবলীর প্রতিফলন নেই কেন? কুমারেশ নস্কর প্রসেনিয়াম নাটকে দর্শক না হওয়ার পরিপ্রেক্ষিতে প্রথম নাটক অর্থাৎ লোকনাট্যের জনপ্রিয় আঙ্গিক গ্রহণ করে নাটককে চারিদিকে ছড়িয়ে দেওয়ার আহ্বান রাখেন। মৃন্ময় চক্রবর্তীর প্রতিবাদী ছড়া ছাড়াও আবৃত্তি, গান প্রভৃতি অনুষ্ঠানের অংশ ছিল।