- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

যন্ত্রাংশ খারাপ, বন্ধ হয়ে গেল আমেরিকার দুটি পরমাণু চুল্লি

শমীক সরকার, কলকাতা, ১৫ জুন#

সান ওনোফ্রে পরমাণু প্রকল্পের উপগ্রহ ফটো, ক্রিপটম ডট অর্গ-এর সৌজন্যে।
সান ওনোফ্রে পরমাণু প্রকল্পের উপগ্রহ ফটো, ক্রিপটম ডট অর্গ-এর সৌজন্যে।

আমেরিকার ক্যালিফোর্নিয়াতে অবস্থিত সান ওনোফ্রে পরমাণু প্রকল্পের দুটি পরমাণু চুল্লি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা হয়েছে। ৭ জুন প্রকল্পটির ২ নম্বর এবং ৩ নম্বর চুল্লিদুটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে প্রকল্পটির মালিক সাদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন কোম্পানি। ২০০৯ এবং ২০১০ সালে প্রতিটি এক হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই দুটি চুল্লির কিছু যন্ত্রাংশ (বাষ্প জেনারেটর) পাল্টানো হয়। কিন্তু ২০১২ সালের ৩১ জানুয়ারি ৩ নং চুল্লি থেকে সামান্য তেজস্ক্রিয় বাষ্প নির্গত হয়। তদন্তে বেরিয়ে আসে, নতুন বসানো বাষ্প জেনারেটরের ৩০০০ টিউবে লিক আছে, অন্তত ১৫,০০০ জায়গায় লিক পাওয়া যায়। এরপর অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয় পরমাণু চুল্লিদুটি। ওই লিক সারানো প্রচুর খরচের ব্যাপার, তাই এই বছরের জুন মাসে চুল্লিদুটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে কোম্পানি।
উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ার এই পরমাণু প্রকল্পটির প্রতিবাদে স্থানীয় মানুষ পথে নেমেছে সেই শুরু থেকেই। গত শতকের সত্তরের দশকের শেষের দিকে, যখন এই প্রকল্পটির ২ এবং ৩ নং চুল্লি তৈরি হচ্ছে, তখন বড়ো বড়ো মিছিলও হয়েছে এর বিরুদ্ধে। ফুকুশিমা বিপর্যয়ের পর সেই পরমাণু প্রতিরোধ আন্দোলন আবার মাথা চাড়া দিয়ে ওঠে। ২০১২ সালের মার্চ এবং মে মাসে সান ওনোফ্রে প্রকল্পের বাইরে প্রতিবাদ জমায়েত হয়।
এই প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনের দীর্ঘদিনের কর্মী এস হফম্যান সান ওনোফ্রে প্রকল্প বন্ধ হয়ে যাওয়াকে স্বাগত জানিয়ে বলেন, প্রকল্পে জমে থাকা জ্বালানি ও তেজস্ক্রিয় বর্জ্যের কী ব্যবস্থা হবে তা চিন্তার বিষয় হয়ে থাকবে। এস হফম্যানের ওয়েবসাইট http://acehoffman.org/