- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

মুক্তির আকাঙ্খায়, প্রতিরোধের উদযাপনে

রাজধানী দিল্লির যৌনহিংসা এবং তার বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ আমাদের চোখ ঝলসে দিচ্ছে অবিরত। অতিকায় মিডিয়ার চড়া আলো পড়েছে এই ঘটনার ওপর। সেই আলো ঠিকরে যাচ্ছে কোন কানাচেও। পাঞ্জাবের কিছু গ্রামের মহিলারা অনেকদিন আগে ঘটে যাওয়া যৌনহিংসার অভিযোগ থানায় দায়ের করতে আসার ভরসা পাচ্ছে বলে খবরে প্রকাশ।
ব্যাপক এই প্রতিবাদে অংশ নিচ্ছে যারা, তারা মূলত শিক্ষিত সমাজের মানুষ। এক হিংসার প্রতিবাদের মধ্যে জড়িয়ে থাকছে প্রতিশোধমূলক হিংসার মনোভাব। যৌনহিংসার প্রতিবাদের আড়ালে হয়ত চাপা পড়ে যাচ্ছে দেশ-সমাজে প্রতিদিন ঘটে চলা আরও অনেক হিংসা আর ক্ষমতা প্রয়োগের ঘটনা। স্বার্থহীন, সংহতিমূলক প্রতিবাদেরও স্থান-কাল-পাত্র আছে।
সুবিধে হয়েছে সমাজের ক্ষমতাধর শ্রেণীটির। রাষ্ট্রের কর্তাব্যক্তিরা, বড়ো বড়ো মিডিয়া আর রাজনৈতিক দল, কর্পোরেট বস — সবাই মনের সুখে গাল পাড়তে পারছে অভিযুক্ত ধর্ষণকারীদের। কাসভের পর আবার কিছু হাতে গরম ণ্ণশয়তান’ পাওয়া গেছে! টাইমস অফ ইন্ডিয়া কাগজটি পাঠকদের মধ্যে গণভোট ডেকে দিয়েছে অভিযুক্তদের নিয়ে কী করা যায় তা নিয়ে, ফাঁসি, নির্বীর্যকরণ, না সারা জীবন জেল? ছত্তিশগড়ের আদিবাসী মেয়ে সোনি সোরিকে পুলিশ হেফাজতে ধর্ষণ ও যৌনাঙ্গে ডাণ্ডা ঢুকিয়ে দেওয়ার ঘটনায় অভিযুক্ত অফিসার অঙ্কিত গর্গ-এর জন্য এমন ভোট তারা ডাক দিতে পারে?
দানবিক মিডিয়ার চড়া আলোর আড়ালে দু’শ-র বেশি জনপদে কর্পোরেট জমি দখলের বিরুদ্ধে, বড় বাঁধ জলাধারের বিরুদ্ধে, উচ্ছেদের বিরুদ্ধে জনপ্রতিরোধ চলছে; দেশের দক্ষিণ সীমানায় কুডানকুলামে একই সময় অনুষ্ঠিত হচ্ছে পরমাণু চুল্লির বিরুদ্ধে জনপ্রতিরোধের নতুন বছর উদযাপন। ইদিনথাকারাই, কুথানকুলির মৎস্যজীবী বসতির বাচ্চারা, মেয়েরা, ছেলেরা ডাক দিয়েছে —  ণ্ণমুক্তির আকাঙ্খায়, প্রতিরোধের উদযাপনে — ইদিনথাকারাই ২০১৩’।