- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

মারুতি সুজুকি মানেসর ডায়েরি (৪)

কোম্পানি কারখানা গেটকে দুর্গে পরিণত করল

শের সিং সম্পাদিত মাসিক পত্রিকা ‘ফরিদাবাদ মজদুর সমাচার’ থেকে#
২৮ আগস্ট ২০১১ ছিল রবিবার, কারখানার ছুটির দিন। ছুটছাট কিছু কাজের জন্য কোম্পানি দেড়-দুশো শ্রমিককে কারখানায় ডিউটি দিত ছুটির দিনে। এটা ওভারটাইম, অথচ খাতায়-কলমে দেখানো হত না। এইদিন দুপুরের পর স্টাফেরা আসতে শুরু করল। রাত আটটার সময় ক্যাম্প খাটানোর সমস্ত সরঞ্জাম নিয়ে চার-পাঁচশো পুলিশ ফ্যাকট্রির ভিতরে ঢুকল। রাত সাড়ে আটটার সময় সুপারভাইজররা কাজ থেকে ওই দেড়-দুশো শ্রমিককে তুলে নিয়ে বাড়ি পাঠিয়ে দিল। পরদিন ২৯ আগস্ট এ-শিফটের শ্রমিকেরা গেটের কাছে পৌঁছে দেখল, কোম্পানি কারখানার গেটকে দুর্গে পরিণত করেছে। সাধারণত গেটে গ্রুপ-ফোর গার্ডেরা থাকে। এদিন তাদের সঙ্গে গেটের বাইরে তৈরি ছিল ৫০-৬০ জন পুলিশ। ফ্যাকট্রির ভিতরে টেপ রেকর্ডার বাজছিল : ণ্ণস্থায়ী শ্রমিক এবং ট্রেনিরা গুড কন্ডাক্ট বন্ডে সই করে ভিতরে যাও। ঠিকেদারের আন্ডারে যারা আছো, নিজের নিজের ঠিকেদারের সঙ্গে দেখা করো। অ্যাপ্রেন্টিসদের তিনদিনের ছুটি দেওয়া হয়েছে …’ গেটের বাইরে নোটিশ লটকানো ছিল — তাতে ছিল বরখাস্ত পাঁচ স্থায়ী শ্রমিকের নাম, ট্রেনিং সমাপ্ত অর্থাৎ বরখাস্ত ৬ ট্রেনির নাম, সাসপেন্ড ১০ স্থায়ী শ্রমিকের নাম। সমস্ত শ্রমিক গেটের বাইরেই থাকল। বি ও সি শিফটেও একই পরিস্থিতি বহাল থাকল।
এদিকে ২৯ তারিখ আশপাশের গ্রামে যেসব ঠিকেদার থাকে, তারা ঠিকা শ্রমিকদের শাসাতে লাগল, ধাক্কাধাক্কি করে হুমকি দিল, ‘খবরদার মারুতি-সুজুকি ফ্যাকট্রির গেটে যাবি না’। কিন্তু স্থায়ী শ্রমিকেরাও গ্রামে গিয়ে নিজেদের মধ্যে কথাবার্তা চালাতে থাকল।
৩০ আগস্ট ফ্যাকট্রিতে টেপ বাজতে থাকল। নতুন করে ১২ জন ট্রেনিকে ছাঁটাই করা হল। আরও ১৬ জন স্থায়ী শ্রমিককে সাসপেন্ড করা হল।
৩১ আগস্ট গেটের কাছাকাছি শ্রমিকেরা জড়ো হল। নেতারা বক্তৃতা দিতে থাকল। গান-টানও চলল। শ্রমিকেরা ১২ ঘণ্টা করে বদলি হাজিরা দিয়ে দিনরাত অবস্থান চালাতে শুরু করল। ১ সেপ্টেম্বর এই অবস্থানে এল বহু সংগঠনের নেতা — মারুতি-সুজুকি গুরগাঁও ফ্যাকট্রি, সুজুকি পাওয়ারটন, নেপিনো অটো, রিকো, ওমেক্স, লুমেক্স, হিরো হন্ডা, সোনা স্টিয়ারিং ইত্যাদি কারখানার সাধারণ শ্রমিকদের পাশাপাশি জেএনইউ, জামিয়া মিলিয়া, দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সমেত পাঁচ হাজার মানুষ জমায়েত হল। এবার পত্রপত্রিকার লোকেরাও আসতে শুরু করল। ফ্যাকট্রির টেপ রেকর্ডারে নতুন সুর শোনা গেল : ৫ সেপ্টেম্বর থেকে অ্যাপ্রেন্টিসরা কাজে যোগ দাও।
৫ সেপ্টেম্বর ফ্যাকট্রি থেকে ন্যাশনাল হাইওয়ে-৮ পর্যন্ত শ্রমিকদের দর্শনীয় মিছিল হল।