- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ভোটের ফল বেরোনোর দিনই শান্তিপুরে পরিবেশকর্মীদের ওপর হামলা

সংবাদমন্থন প্রতিবেদন, ৩০ এপ্রিল#
রড, বন্দুক নিয়ে নদীয়ার শান্তিপুরে এক পরিবেশকর্মীর ওপর চড়াও হলো শাসক দল তৃণমূল ঘনিষ্ঠ কাঠের কারবারী ও প্রোমোটার চক্র। পরিবেশকর্মী ও হোমিওপ্যাথি ডাক্তার গৌতম কুমার পাল এবং তার সঙ্গী সাথি সঞ্জিত, পম্পা-রা আহত হলো এই আক্রমণে। চেম্বারেরও ক্ষতি করা হলো। ঘটনাটি ঘটেছে পুরভোটের ফলাফল প্রকাশের দিন, ২৮ এপ্রিল, সন্ধ্যেয়। ঘটনায় অন্যতম মূল দুই অভিযুক্ত রবি ও বাপ্পা বর্মণ — কাঠের কারবারি এবং প্রোমোটার।
গোস্বামীর বাগানটি একটি বড়ো আমবাগান। বাগানটির মালিক জনৈক চিদানন্দ/চিত্তানন্দ বাবু যিনি আদতে ১৫ বছর আগে মারা গেছেন। কিন্তু শান্তিপুর মিউনিসিপ্যালিটির ভাইস চেয়ারম্যান আবদুল কালাম কারিকর বন দফতর-কে জানিয়েছিলেন, কুড়িটি গাছ কাটা প্রয়োজন চিত্তাবাবুর চিকিৎসার জন্য। সম্পূর্ণ ভুয়ো এই আবেদন আসলে বাগান সাফ করার কৌশল মাত্র, অভিযোগ পরিবেশকর্মীদের।
পাশের লাহিড়ী বাগানেও এইভাবে বৃক্ষনিধন হয়েছে। লাহিড়ী বাগানের চল্লিশ বিঘা জমিতে ৪০০ গাছ কাটা হয়েছে, ইলেকট্রিক করাত দিয়ে আড়াই মাস আগে। সেখানে দুটি পুকুরের মধ্যে একটি বুঁজিয়ে দেওয়া হয়েছে। পরিবেশকর্মীরা পুলিশের কাছে আবেদন করলেও কোনো ফল হয়নি।
চিত্তাবাবুর বাগানের ২৮০টি গাছ আম ও মেহগনি কাটা হয়েছে বলে মার্চ মাসের শেষের দিকে অনুরাধা তলোয়ার প্রভৃতির একটি তথ্যানুসন্ধানী দল জানিয়েছে। বাগানটির অর্ধেক গাছ কাটা হয়ে গেছে, কিন্তু বাকি অর্ধেক গাছ কাটা রুখতে পরিবেশকর্মীরা বদ্ধপরিকর। লাহিড়ি বাগানে ধীরে ধীরে গাছগুলি কাটা হয়েছিল। কিন্তু এই বাগানে দ্রুত সব কেটে ফেলা হচ্ছে।
১১ এপ্রিল শান্তিপুর থানায় পরিবেশকর্মীরা চ্ছ্রস্বামীজি নেতাজি আইডিয়াল ইয়ুথ সোসাইটি’ নামে একটি এনজিও-র ব্যানারে প্রতিবাদ জানালে শান্তিপুর থানা থেকে একটি তদন্তকারী দল গঠন করা হয়।
নির্বাচনে ওই কাঠের কারবারী ও প্রোমোটাররা শাসক দলের হয়ে খেটেছে। ভোট মিটতেই পনেরোজন মিলে চড়াও হয়েছে পরিবেশকর্মীদের ওপর।
উল্লেখ্য, ২০১১ সালে বিধানসভা নির্বাচনে তৃণমূলের বিপুল জয়ের দিনই খুন করা হয়েছিল জয়পুর বিল ভরাটের বিরুদ্ধে আন্দোলনরত বালি জগাছার পরিবেশকর্মী তপন দত্তকে। ওই খুনের ঘটনাতেও অভিযুক্ত ছিল এলাকার তৃণমূল নেতারা এবং হাওড়া জেলার এক শীর্ষস্থানীয় তৃণমূল নেতা।