- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ভোটের প্রচারে বড়ো দলগুলি মিডিয়ার মুখাপেক্ষী

শমীক সরকার, ৩০ এপ্রিল#

BluAQdzCEAAGwVc

এবারের সাধারণ নির্বাচনে মিডিয়ার বিজ্ঞাপন ও সংবাদের মধ্যে দিয়ে বড়ো বড়ো পার্টিগুলোর প্রচার অন্যান্যবারের তুলনায় অনেক বেশি হয়েছে। একদিকে বিজেপি টিভিতে বিভিন্ন চ্যানেলে কয়েক মিনিট পরপরই বিজ্ঞাপন দিচ্ছে — ‘অব কি বার মোদি সরকার’। কংগ্রেসও পিছিয়ে নেই। তাদের থেকে ছোটো দলগুলো খবরের কাগজে বিজ্ঞাপন দিয়ে ভরিয়ে দিচ্ছে। অবশ্য খবরের কাগজেও বিজ্ঞাপনে সবচেয়ে এগিয়ে বিজেপি। অন্যান্য রাজনৈতিক দলের নেতারা বলছেন, ৫ থেকে ১০ হাজার কোটি টাকা বিজ্ঞাপনের পেছনে খরচ করেছে বিজেপি। প্রশ্ন উঠে যাচ্ছে, টাকাগুলো আসছে কোথা থেকে?

কর্পোরেট আদানি এবং আম্বানি টাকা জোগাচ্ছে বলে অভিযোগ জানিয়েছে আম আদমি পার্টি। কর্পোরেট আদানি সাংবাদিক সম্মেলন করে দাবি করেছে, মোদির কাছ থেকে গুজরাতে কোনো বিশেষ সুবিধা পায়নি। কিন্তু তারা বিজেপির নির্বাচনী তহবিলে কত অর্থ দিয়েছে তা খোলসা করেনি।

প্রচারের চিরাচরিত মাধ্যম দেওয়াল লিখন, হোর্ডিং। সেসবও এখন যথেষ্ট খরচসাপেক্ষ হয়েছে। এই পরিস্থিতিতে আম আদমি পার্টির নেতা কর্মীরা শহরের রাস্তার মোড়ে মোড়ে দাঁড়িয়ে গেছে বড়ো বড়ো পোস্টার হাতে। তাতে নিজের নাম বা পরিচয় লিখে, সে যে আম আদমি পার্টিকে সমর্থন করছে — সেকথা জানিয়ে ঠায় দাঁড়িয়ে থেকেছে ঘন্টার পর ঘন্টা। পাশের ছবিতে মুম্বই শহরের রাস্তায় রোদের মধ্যে দাঁড়িয়ে আম আদমি পার্টিকর্মীর অভিনব ভোট প্রচার।