- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ভেজাল স্টিল দিয়ে তৈরি হয়েছে কুডানকুলামের চুল্লি, তদন্ত দাবি

শমীক সরকার, কলকাতা, পিএমএএনই-র বিশেষজ্ঞ সংস্থার প্রধান জি দেভাসহায়ম-এর রিপোর্ট থেকে#

এ গোপালাকৃষ্ণণ, ভারতের অ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান এবং ভারতের পরমাণু শক্তির পক্ষে সওয়ালকারীদের মধ্যে এক অন্যতম ব্যক্তিত্ব কুডানকুলাম পরমাণু চুল্লি কতটা নিরাপদ তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। ৬ এপ্রিল ভারতে শক্তির ভবিষ্যৎ রূপরেখা প্রসঙ্গে একটি সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, অবিলম্বে কুডানকুলামের যন্ত্রপাতি কতটা নিরাপদ তা নিয়ে তদন্ত হওয়া দরকার। উল্লেখ্য, কিছুদিন আগেই রাশিয়ার সরকারি পরমাণু কোম্পানি রোসাটোম-এর একটি সাবসিডিয়ারি কোম্পানি জিও-পোডোলোস্ক-এর ডিরেক্টর শুতভ গ্রেফতার হয়েছেন। তাঁর বিরুদ্ধে রাশিয়ার সর্বোচ্চ তদন্তকারী সংস্থা অভিযোগ এনেছে, তিনি টাকা খেয়ে দুর্বল ইউক্রেনিয়ান স্টিলের তৈরি মালপত্র দিয়েছেন রোসাটোমের পরমাণু চুল্লিগুলি বানানোর কাজে। রাশিয়া থেকে আমদানি করা দুটি চুল্লির নিরাপত্তা নিয়ে পুনর্বিবেচনা করে দেখছে চীন। এই পরিস্থিতিতে মাথায় রাখা দরকার কুডানকুলামের চুল্লি দুটিও সরবরাহ করেছে রোসাটোম।

কুডানকুলামের চুল্লি দুটিও সরবরাহ করেছে রোসাটোম। গত কয়েকমাস ধরে ব্যাপক চেষ্টা করা সত্ত্বেও কুডানকুলাম চুল্লি চালু করতে পারছে না কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে, ণ্ণহট রান’ দেওয়া যাচ্ছে না সেখানে।
গোপালকৃষ্ণন বলেন, আমরা চাই, রাশিয়ান পরমাণু শক্তি নিয়ন্ত্রক সংস্থা নিজে এখানে এসে তদন্ত করে চুল্লির প্রতিটি অংশ সম্পর্কে নিরাপত্তার গ্যারান্টি দিয়ে যাক। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে কালামের কুডানকুলাম সম্পর্কে আশ্বাসেরও সমালোচনা করে তিনি বলেন,  কালামকে নিরাপত্তা সংক্রান্ত বিবৃতি দেওয়ার জন্য কে দায়িত্ব দিয়েছে? তিনি একজন ক্ষেপণাস্ত্র ইঞ্জিনিয়ার। তিনি পরমাণু শক্তি সম্পর্কে কিস্যু জানেন না।