- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

বড়তলায় প্রথম বইমেলাতে মানুষের ঢল নামল

২৬ ডিসেম্বর, সউদ আলি মোল্লা, বড়তলা, মেটিয়াবুরুজ।

আলোচনা করছেন ফারহানা খাতুন, শাহিদা পারভীন, অমিতা নন্দী, ডাঃ কৃষ্ণা সেন, ডাঃ জেসমিন হোসেন। ছবি ফারুক উল ইসলামের তোলা।
আলোচনা করছেন ফারহানা খাতুন, শাহিদা পারভীন, অমিতা নন্দী, ডাঃ কৃষ্ণা সেন, ডাঃ জেসমিন হোসেন। ছবি ফারুক উল ইসলামের তোলা।

আখতার হোসেন স্মৃতিরক্ষা সমিতির উদ্যোগে এবং মাটির কেল্লা ও দর্জিমঙ্গল সমিতির সহযোগিতায় বড়তলা বিদ্যালয় প্রাঙ্গণে হয়ে গেল দুদিন ব্যাপী প্রথম ণ্ণবড়তলা বইমেলা’। এই মেলার আনুষ্ঠানিক শুভারম্ভ হয় সাহিত্যিক জাহিরুল হাসানের উদ্‌বোধনী ঘণ্টা-ধ্বনির মধ্য দিয়ে। প্রধান অতিথি হিসাবে ছিলেন স্থানীয় বিধায়িকা শ্রীমতী মমতাজ বেগম, স্থানীয় শিক্ষা আন্দোলনের প্রবীণ ব্যক্তিত্ব গোলাম রসুল মণ্ডল, মহঃ আমিন ও মহঃ তাহের। উদ্‌বোধন-সংগীত পরিবেশন করেন বড়তলা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা। এরপর প্রয়াত শিক্ষাব্রতী ও চিন্তাবিদ আখতার হোসেনের জীবন ও ভাবনা নিয়ে বক্তৃতা দেন ভাস্কর ভট্টাচার্য, মোজাম্মেল হক ও কণিষ্ক চৌধুরি। মেলায় সবচেয়ে উপভোগ্য ছিল বদরতলা অঞ্চলের সদানন্দ পালের মূকাভিনয়।
মেলার দ্বিতীয় দিনে সংবর্ধনা দেওয়া হয় আকড়া অঞ্চলের বাসিন্দা তরুণ সাহিত্যিক সাদিক হোসেনকে। দুপুর তিনটেয় ছিল স্থানীয় মহিলা মহলের নিজেদের আলোচনা ণ্ণসময় ও নারীসমাজ’। আলোচকদের মধ্যে ছিলেন অমিতা নন্দী, ডাঃ কৃষ্ণা সেন, খায়রুন্নেসা, জেসমিন হোসেন, ফারহানা খাতুন ও শাহিদা পারভীন।
দুদিনে মেলায় সবচেয়ে বেশি অংশ নিয়েছিল এলাকার ছাত্রছাত্রীরা। এই মেলা উপলক্ষ্যে বড়তলা অঞ্চল থেকে প্রকাশিত হয় ণ্ণএকত্র’ পত্রিকা। এই ধরনের স্থানীয় মেলায় এত বিপুল সংখ্যক বই বিক্রি সাধারণত দেখা যায় না। দ্বিতীয় দিন বিকেলে মেলায় মানুষের ঢল নামে। সেদিন ছিল স্থানীয় দর্জিশিল্পের ছুটির দিন বুধবার। সেই ভিড় সামলাতে না পেরে শেষের দিকের বহু সাংস্কৃতিক অনুষ্ঠান বাতিল করে মেলা কর্তৃপক্ষ।