- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

‘বোমা ফেলে, দ্রোন মেরে, খুন করে নয়; শান্তি আসে ভেতরের সহমর্মিতা ও ক্ষমা থেকে’

আমেরিকার সিরিয়ার বিরুদ্ধে যুদ্ধ প্রস্তুতি প্রসঙ্গে অকুপাই ওয়াল স্ট্রীটের আহ্বান, ৩১ আগস্ট#

এক সিরিয়ান মহিলার টুইটার অ্যাকাউন্টে পাওয়া এই ছবিটি -- আপাতদৃষ্টিতে কোনও এক মার্কিন নেভি অফিসার পোস্টার ধরে রয়েছেন, 'সিরিয়ার গৃহযুদ্ধে আল কায়দার হয়ে লড়ার জন্য আমি মার্কিন নৌবাহিনীতে যোগ দিইনি'। সিরিয়ানদের অনেকেই মনে করে, সশস্ত্র সিরিয়ান বিদ্রোহীরা, বা 'ফ্রি সিরিয়ান আর্মি' আসলে সন্ত্রাসবাদী গোষ্ঠী আল কায়দার সংগঠন। এদের বিরুদ্ধেই গত সপ্তাহে রাসায়নিক অস্ত্র প্রয়োগের অভিযোগ উঠেছে স্বৈরাচারী আসাদ সরকারের বিরুদ্ধে।
এক সিরিয়ান মহিলার টুইটার অ্যাকাউন্টে পাওয়া এই ছবিটি — আপাতদৃষ্টিতে কোনও এক মার্কিন নেভি অফিসার পোস্টার ধরে রয়েছেন, ‘সিরিয়ার গৃহযুদ্ধে আল কায়দার হয়ে লড়ার জন্য আমি মার্কিন নৌবাহিনীতে যোগ দিইনি’। সিরিয়ানদের অনেকেই মনে করে, সশস্ত্র সিরিয়ান বিদ্রোহীরা, বা ‘ফ্রি সিরিয়ান আর্মি’ আসলে সন্ত্রাসবাদী গোষ্ঠী আল কায়দার সংগঠন। এদের বিরুদ্ধেই গত সপ্তাহে রাসায়নিক অস্ত্র প্রয়োগের অভিযোগ উঠেছে স্বৈরাচারী আসাদ সরকারের বিরুদ্ধে।

আমেরিকান জনতার ইচ্ছার তোয়াক্কা না করে আবার একটি যুদ্ধে যাওয়ার মার্কিন সরকারি সিদ্ধান্তের তীব্র নিন্দা করছে ‘নো ওয়র উইথ সিরিয়া’ (সিরিয়ার সঙ্গে যুদ্ধ নয়) আন্দোলন। এই আন্দোলন কখনোই সিরিয়ার আসাদ জমানার কার্যকলাপকে সমর্থন করছে না, কিন্তু আমরা মনে করছি, মার্কিন হস্তক্ষেপে সিরিয়াতে হিংসা এবং দুর্ভোগ বাড়বে আরও। মার্কিন যুক্তরাষ্ট্র অর্থনৈতিক মন্দা এবং অন্তহীন যুদ্ধে ক্ষতিগ্রস্ত হয়েই আছে, তার মধ্যে ফের সিরিয়াতে মজে গেলে যেমন মধ্য প্রাচ্যে অস্থিরতা বাড়বে, তেমনি মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের ভাঁড়ার আরও খালি হবে। ‘নো ওয়র উইথ সিরিয়া’ আন্দোলন জানে, আমেরিকান জনতাই কেবল পারে মধ্য প্রাচ্যে মার্কিন আগ্রাসন ঠেকাতে, যেমন মধ্য প্রাচ্যের মানুষই পারে তাদের নিজেদের আভ্যন্তরীণ কলহ থামাতে।
আমরা সবাইকে আহ্বান করছি, আমাদের সঙ্গে গলা মিলিয়ে আবার একটি মার্কিন আগ্রাসনের বিরোধিতা করতে। আমরা জানি যে বোমা ফেলে, দ্রোন মেরে, খুন করে শান্তি আনা যায় না; শান্তি আসে সহমর্মিতা ও ক্ষমা থেকে, যা ভেতর থেকেই আসতে হবে। …