- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

বালুচিস্তানের ভূমিকম্প পীড়িতদের সাহায্য চাই

‘শান্তি ও গণতন্ত্রের জন্য পাকিস্তান ভারত জনমঞ্চ, পশ্চিমবঙ্গ শাখা’র প্রেস বিজ্ঞপ্তি, ৩০ সেপ্টেম্বর#

ছবি দি হিন্দু-র সৌজন্যে
ছবি দি হিন্দু-র সৌজন্যে

গত ১৭ ও ২১ সেপ্টেম্বর মাত্র চারদিনের ব্যবধানে পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের ইরানের সীমানা সংলগ্ন আউরান শহরের ৯৪ কিমি উত্তরে দুই দিনের ভয়ঙ্কর ভূমিকম্পে ওই এলাকার জনজীবন সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে, ভূমিকম্পের দুই কেন্দ্রের মধ্যে ব্যবধান মাত্র ৩০ কিমি। নিহতের সংখ্যা ৩৭৫। বেসরকারি হিসেবে, সংখ্যাটা আরও অনেক বেশি, প্রায় দ্বিগুণ। আহতের সংখ্যা চার শতাধিক। একাধিক জেলা জুড়ে প্রায় এক লক্ষ অষ্টাশি হাজার মানুষ ক্ষতিগ্রস্ত। সহায় সম্বল হারিয়ে তারা সম্পূর্ণ নিরাশ্রয়। খাদ্য পানীয় জল অমিল। অবর্ণনীয় দুর্দশার শিকার স্থানীয় মানুষজন। রিলিফের সামগ্রী দূর প্রত্যন্ত এলাকায় ঠিকমতো পাঠানো যাচ্ছে না। পাকিস্তান সরকারের বিরুদ্ধে বালুচ বিচ্ছিন্নতাবাদীদের আন্দোলন, প্রতিক্রিয়ায় সরকারি অত্যাচার নানা গুপ্তহত্যা আর তার বিরুদ্ধে মানুষের প্রতিবাদ রিলিফ সরবরাহে সমস্যা তৈরি করছে।
‘শান্তি ও গণতন্ত্রের জন্য পাকিস্তান ভারত জনমঞ্চ, পশ্চিমবঙ্গ শাখা’র পক্ষ থেকে আমরা বালুচিস্তানের দুর্দশাগ্রস্ত মানুষের দুঃখ বেদনায় সমব্যথী, সহমর্মী। যারা পরিবারের মানুষজনকে হারিয়েছেন, তাদের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা জানাই। তাদের এই দুর্দশায় সম্ভবপর সহায়তা প্রদান করতে আমরা উৎসুক ও প্রতিজ্ঞাবদ্ধ।
আমরা অবাক হয়ে লক্ষ্য করলাম, বালুচিস্তানের এই নিদারুণ ভূমিকম্পের ব্যাপারে ভারতের গণমাধ্যম, প্রচারমাধ্যম, বৈদ্যুতিন মাধ্যম এক নির্লিপ্তির ভূমিকা নিয়েছে। তাদের প্রচারের মুখ্য বিষয় ভূমিকম্পের ফলে আরব সাগরের তীরে হঠাৎ করে জেগে ওঠা দ্বীপ। বালুচিস্তানের ভূমিকম্প পীড়িত মানুষের দুঃসহ অবস্থা নিয়ে ভারতের মানুষকে অবগত করতে তারা প্রায় কোনো ভূমিকাই রাখছে না। তাদের এই ভূমিকার আমরা তীব্র নিন্দা করি।