- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

বারাসাতের আঞ্চলিক পত্রিকা ‘মফস্বলী’

মণিদীপা ভৌমিক, ২৫জুলাই, কলকাতা#

mofoswoli

বারাসাত কাঙ্গাল হরিনাথ লিটল ম্যাগাজিন লাইব্রেরির সদস্যদের উদ্যোগে  ‘মফস্বলী’ বলে একটা চার পাতার পত্রিকা বেরোচ্ছে। তার ৪টে সংখ্যা পড়লাম।  পত্রিকাতে বারাসাত এবং তার লাগোয়া বাদু, গুস্তিয়া, নলকুঁড়ো ইত্যাদি জায়গার জনপদ সৃষ্টির ইতিহাস বেরোচ্ছে ধারাবাহিক ভাবে। ছোট জাগুলিয়ার ইতিবৃত্ততে জায়গাটার নামকরণের পিছনে যে কারণগুলো সম্ভাব্য বলে লেখা হয়েছে সেগুলো বেশ মজার। যেমন মনসাদেবীর পূজা যে অব্রাহ্মণ পণ্ডিতেরা করেন তাদের বলা হয় আউলিয়া বা আউলে। একদিন ওইরকম এক বুড়ো আউলিয়া এবং একটা গোখরো সাপকে মনসাতলায় মৃত অবস্থায় একসাথে দেখতে পাওয়া যায়। তখন ওই আউলিয়ার ভক্তকুল আদিবাসী সমাজ কান্নায় ভেঙ্গে পড়ে বারবার বলতে থাকে ‘জাগো আউলিয়া’। সেই থেকেই ওই গ্রামের নাম হয় জাগুলিয়া।
পত্রিকাটিতে সহজে দর্শন বোঝার জন্য একটা লেখা বেরচ্ছে যেটা খুব জরুরি বলে মনে হয়। সেখানে গ্রামশি এবং অনেক উত্তরাধুনিক দার্শনিকদের নিয়ে আলোচনা আছে। এছাড়া করাচীর পারভিন রহমানের কোথা জানা গেল যিনি ১৩ মার্চ করাচী শহরে খুন হয়েছেন। পারভিন কোন রাজনৈতিক দলের নন, তিনি মৌলবাদী রাষ্ট্রের অভ্যন্তরেই একটা আলাদা পরিসর গড়তে চেয়েছিলেন যেখানে মেয়েদের সামাজিক মর্যাদা থাকবে।
এই পত্রিকা থেকে আরও বিশেষ ভাবে জানতে পারই যে আম বট অশ্বত্থ মেহগিনি এইসব গাছ লাগালে দূষিত বাতাস বেশি পরিষ্কার হয় কারণ এরা কার্বন-ডাই-অক্সাইড ছাড়াও সালফার ডাই অক্সাইড ও নাইট্রাস অক্সাইডের মত ক্ষতিকর গ্যাস নিজেদের শরীরে শুষে নেয়। আরও জানা যায় জল সম্বন্ধে অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য যেমন কীভাবে জল অপচয় হয় এবং কীভাবে জলের দূষণের প্রভাবে সারা বিশ্বে প্রতিবছরে ১।৮মিলিয়ান মানুষ মারা যায় পেতের অসুখে যার মধ্যে ৯০ শতাংশর বয়স ৫ বছরের নীচে।
ক্রিকেট খেলা যে শুধু আর নিছক খেলা নেই, সেটা যে এখন গণ জুয়ায় পরিণত হয়েছে এটাও জানা যায় এই পত্রিকা থেকে। এই ক্রিকেট জুয়ায় আক্রান্ত এখন গরীব কেরানি থেকে খেটে খাওয়া শ্রমিক, রিকশাওয়ালা সবাই। ফলে তারা সর্বস্বান্ত হচ্ছে, ঘরের প্রয়োজনের টাকা হারাচ্ছে জুয়া খেলে। কোন সামাজিক সংগঠন এই অবক্ষয়ের বিরুদ্ধে এগিয়ে আসছে না । ফলে এটা এখন রমরমিয়ে চলছে এই অঞ্চলগুলোতে।
এইভাবে বারাসাতে নিজস্ব অঞ্চলের মুক্তমঞ্চ, অ্যাথলেটিকস কোচিং সেন্টার, সংস্কৃতি জগতে সেরকম খ্যাতি পাননি অথচ খুবই গুরুত্বপূর্ণ এরকম কিছু মানুষ যেমন গোপাল উড়ে এবং হরু ঠাকুরের কোথা থেকে শুরু করে শাহবাগ আন্দোলন, উগো সাভেজ প্রভৃতি বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক খবর এই পত্রিকার মাধ্যমে পাওয়া যাচ্ছে। এই পত্রিকা পড়তে বেশীরভাগ পত্রিকা পড়ুয়ারই ভালো লাগার কোথা।  এই পত্রিকার মত বিভিন্ন জায়গা থেকে আঞ্চলিক পত্রিকা বেরোলে বেশ ভালো হবে বলে মনে হয়।