- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

বাংলাদেশে পোশাক শ্রমিক বিক্ষোভে গুলি চালালো পুলিশ, সাতজন মেয়ে গুলিবিদ্ধ

কুশল বসু, কলকাতা, ২৯ এপ্রিল#

poshak
বাংলাদেশের নারায়ণগঞ্জে দুটি পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ, তাতে সাত শ্রমিক গুলিবিদ্ধ হয়েছে। যারা গুলিবিদ্ধ হয়েছে, তারা সবাই মহিলা শ্রমিক এবং তাদের সবার বয়স কুড়ি থেকে পঁচিশের মধ্যে। এরা হলো মরিয়ম (২০), রুজিনা (২২), রেহানা (২৫), পারভিন (২০), শিউলী (২৪), রেখা (২০) ও মুন্নি (২২)।
সদর উপজেলার ফতুল্লার ইসদাইরে এসবি গার্মেন্টস তাদের শাখাপ্রতিষ্ঠান জব্বার ফ্যাশনসের কারখানা ১৬ এপ্রিল বন্ধ করে দেয় ও কারখানাটি দুই কিলোমিটার দূরে স্থানান্তর করার কথা ঘোষণা করে। ২৬ এপ্রিল রবিবার সকালে শ্রমিকেরা কারখানা খোলার দাবি জানায় ও তালা ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করে বলে অভিযোগ। পুলিশ বাধা দিলে তাঁদের পাল্টা ধাওয়া করে শ্রমিকরা। পুলিশ তখন শটগান থেকে গুলি চালায়, তাতে সাতজন গুলিবিদ্ধ সহ সহ দশ জন শ্রমিক আহত হয়।
অন্য একটি ঘটনায় ২৫ এপ্রিল শনিবার ফতুল্লার কাঠেরপুল এলাকার ক্যাডটেক্স পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। শ্রমিকেরা রবিবার  সকালে কারখানা খোলার দাবিতে জড়ো হয়। পুলিশ বাধা দিলে শ্রমিকরা পুলিশের দিকে ধেয়ে যায় ও ইটপাটকেল ছোঁড়ে বলে অভিযোগ। পুলিশ শটগানের গুলি ছুঁড়তে শুরু করে। এতে ওই কারখানার ১০ শ্রমিক আহত হয়।