- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ফৈজাবাদ সাম্প্রদায়িক হিংসার নিন্দা

অল ইন্ডিয়া সেকুলার ফোরাম-এর প্রেস বিজ্ঞপ্তি, ২৬ অক্টোবর#

ফোটো পিটিআই-এর সৌজন্যে

উত্তরপ্রদেশের ফৈজাবাদ শহরে ২৪ অক্টোবর ২০১২ তারিখে দুর্গা প্রতিমার বিসর্জনের সময় একটি মেয়ের শ্লীলতাহানি করে কিছু দুর্বৃত্ত। এই ঘটনাকে অজুহাত করে কিছু মানুষ কাছাকাছি এলাকায় পাথর ছুঁড়তে শুরু করে। ফৈজাবাদ জুড়ে একটি গুজব-ও ছড়ায়, মুসলিমরা পাথর ছুঁড়ছে। একদল মানুষ মুসলিম ব্যবসায়ীদের প্রায় ২৫টি দোকান পুড়িয়ে দেয়। তারা ‘আপ কি তাকত’ নামে একটি দ্বিভাষিক (ঊর্দু ও হিন্দি) কাগজের অফিসেও ভাঙচুর চালায়। এই কাগজটি ধারাবাহিকভাবে শান্তির পক্ষে এবং হিন্দু-মুসলিম ঐক্যের পক্ষে কথা বলছিল। একটি মসজিদেও ভাঙচুর চালানো হয়।
স্থানীয় সমাজকর্মী যুগল কিশোর শাস্ত্রীর মতে এটি পূর্ব পরিকল্পিত আক্রমণ। কাগজটির সম্পাদক বেহদি মনজরের মতে, এটি শান্তির আওয়াজকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা। পুলিশ অনেকক্ষণ পরে অকুস্থলে পৌঁছয়, এবং দায়সারাভাবে হস্তক্ষেপ করে। একইভাবে দমকলের গাড়িগুলিও আসে চার ঘন্টা পরে, যার মধ্যে দোকানগুলি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গেছে।
অযোধ্যার কাছে ফৈজাবাদ, শান্তির প্রতীক। সাম্প্রদায়িক শক্তির মুসলিম দোকানগুলি, মসজিদ এবং ‘আপ কি তাকত’-এর অফিস আক্রমণ কঠোর নিন্দাযোগ্য। আমরা আবেদন করছি স্থানীয় এবং রাজ্যের প্রশাসনের কাছে শান্তি ফেরানোর জন্য এবং হিংসার শিকার যারা তাদের জরুরি ভিত্তিতে পুনর্বাসনের। ওই দোকানগুলির মালিকরা এবং ‘আপ কি তাকত’ পত্রিকার অফিসের মালিককে অতি দ্রুত ক্ষতিপূরণ দেওয়া হোক। দমকল এবং পুলিশ অফিসারদের কর্তব্যে গাফিলতির জন্য কড়া ব্যবস্থা নেওয়া হোক। দোষীদের আইন মেনে সাজা দেওয়া হোক।
আসগর আলি ইঞ্জিনিয়ার, এল এস হারদেনিয়া, রাম পুনিয়ানি, ইরফান এঞ্জিনিয়ার, মোহাম্মদ আরিফ
অল ইন্ডিয়া সেকুলার ফোরাম