- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ফুকুশিমা আপডেট ১৬ এপ্রিল-১৫ মে : প্রাক্তন প্রধানমন্ত্রীরা পরমাণু বিরোধী সংগঠনে

মূল ইংরেজি আপডেট আরতি চোক্ষী, ওয়েবসাইট#

সম্প্রতি জাপান ফুকুশিমা প্রকল্পের নিচে বরফের দেওয়াল দেবে বলে ঠিক করেছে তেজস্ক্রিয় জলের ভূগর্ভস্থ জলে চুঁইয়ে পড়া ঠেকাতে।
সম্প্রতি জাপান ফুকুশিমা প্রকল্পের নিচে বরফের দেওয়াল দেবে বলে ঠিক করেছে তেজস্ক্রিয় জলের ভূগর্ভস্থ জলে চুঁইয়ে পড়া ঠেকাতে।

জাপানের পরমাণু শক্তি বিলোপের জন্য এবং বিদেশে পরমাণু প্রযুক্তি রপ্তানি বন্ধের জন্য দুই প্রাক্তন প্রধানমন্ত্রী জুনিশেরো কোইজুমি ও মোরিহিরো হোসোকাওয়া একটি পরমাণু বিরোধী সংগঠন তৈরির পরিকল্পনা করেছেন। এই নবগঠিত গোষ্ঠী পুনর্নবীকরণযোগ্য শক্তি-সম্ভাবনাগুলির পক্ষে মানুষকে উৎসাহিত করবে এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য জাপানের পরমাণু চুল্লিগুলি পুনরায় চালু করার বিরোধিতা করবে।
ফুকুশিমা পরমাণু কেন্দ্রের ১নং ইউনিটের তেজস্ক্রিয়তা পরিশোধন ব্যবস্থাপক অ্যাডভান্সড লিকুইড প্রসেসিং সিস্টেমগুলি থেকে ১ টন অতি তেজস্ক্রিয় জল নির্গত হয়। এতে রয়েছে ৩৮ লক্ষ বেকারেল বিটা রশ্মি বিকিরক। এছাড়া ফুকুশিমা দুর্ঘটনা পরবর্তী হিসেবের তুলনায় ৫০\% বেশি সিজিয়াম বাতাসে ও সমুদ্রের জলে নির্গত হয়েছে।
সাম্প্রতিক এক সমীক্ষার মতে, ফুকুশিমা থেকে সরিয়ে নেওয়া পরিবারগুলির প্রায় অর্ধেক নানান জায়গায় ছড়িয়ে গেছে। এদের ৭০\% মানসিক বা শারীরিক অবসাদে ভুগছে। ইতিমধ্যে দুর্ঘটনাস্থল থেকে পরমাণু বর্জ্য সরিয়ে অন্তর্বর্তীকালীনভাবে মজুত করতে দিতে যে দুটি শহর আপত্তি জানায়নি, জাপান সরকার তাদের একটি ভালো অঙ্কের ক্ষতিপূরণ দেবে।