- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ফুকুশিমার ক্যানসারকে কমিয়ে দেখাচ্ছে কমিটি, অভিযোগ

আরতি চোক্ষীর মূল আপডেটটি ইংরাজিতে, ২২ ডিসেম্বর#

ফুকুশিমা দাইইচির ৪ নং ইউনিটের মধ্যে থেকে সমস্ত জ্বালানি (পোড়া জ্বালানি ও অব্যবহৃত জ্বালানি) নিরাপদে অন্য জায়গায় সম্ভব হয়েছে। এই চুল্লির ভাঙাচোরা দশার মধ্যে জ্বালানিগুলো নিরাপদ নয় -- বিশ্বজোড়া এই আওয়াজ ওঠার পর এক বছর আগে এই চুল্লির থেকে আপৎকালীন ভাবে সমস্ত জ্বালানি সরিয়ে নেওয়ার কর্মসূচী নিয়েছিল টেপকো। ছবিসূত্র অ্যাসোসিয়েটেড প্রেস।
ফুকুশিমা দাইইচির ৪ নং ইউনিটের মধ্যে থেকে সমস্ত জ্বালানি (পোড়া জ্বালানি ও অব্যবহৃত জ্বালানি) নিরাপদে অন্য জায়গায় সম্ভব হয়েছে। ২১ ডিসেম্বর জাপান টুডে পত্রিকায় এই মর্মে একটি খবর প্রকাশিত হয়েছে। ফুকুলিকস নামক ওয়েবসাইটেও এই তথ্য দেওয়া হয়েছে। এই চুল্লির ভাঙাচোরা দশার মধ্যে জ্বালানিগুলো নিরাপদ নয় — বিশ্বজোড়া এই আওয়াজ ওঠার পর এক বছর আগে এই চুল্লির থেকে আপৎকালীন ভাবে সমস্ত জ্বালানি সরিয়ে নেওয়ার কর্মসূচী নিয়েছিল টেপকো। ছবিসূত্র অ্যাসোসিয়েটেড প্রেস।

ফুকুশিমা পরমাণু শক্তি কেন্দ্রের অতি তেজস্ক্রিয় দূষিত জলের ধারা অবরুদ্ধ করার জন্য টেপকো স্থির করেছে যে ১নং পরমাণু শক্তি কেন্দ্রের ২নং চুল্লির ৬০ মিটার ভূগর্ভস্থ সুরঙ্গকে এক বিশেষ ধরনের সিমেন্ট দিয়ে বাধিয়ে দেবে। এর মধ্যে ৫০০০ টন অতি উচ্চমাত্রার দূষিত জল ধরে রাখা হবে। যদিও এই জল শেষ পর্যন্ত কোথায় যাবে তা স্পষ্ট নয়। ইতিমধ্যে কীথ বেভারসটক নামে এক ব্রিটিশ বিজ্ঞানী ফুকুশিমার ওপর রাষ্ট্রসংঘের পরমাণু বিকিরণের প্রভাব সংক্রান্ত বিজ্ঞান কমিটি UNSCEARএর রিপোর্টের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এই রিপোর্টে যেভাবে পরমাণু বিপর্যয়ের দরুণ অতিরিক্ত ক্যানসারের হারের সম্ভাবনাকে কমিয়ে দেখানো হয়েছে তাতে মনে হচ্ছে যে রিপোর্টটি কোনো কায়েমি স্বার্থের প্রভাব-দুষ্ট।