- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

পশ্চিম ভার্জিনিয়ার তিন লক্ষ অধিবাসীর জলে রাসায়নিক দূষণ

সংবাদমন্থন প্রতিবেদন, কলকাতা, ৩০ জানুয়ারি#

জানুয়ারি মাসে জলের লাইনে পশ্চিম ভার্জিনিয়ার মানুষ, ছবিসূত্র আল জাজিরা
জানুয়ারি মাসে জলের লাইনে পশ্চিম ভার্জিনিয়ার মানুষ, ছবিসূত্র আল জাজিরা

ভার্জিনিয়ার চার্লসটন এলাকার ফ্রিডম ইন্ডাস্ট্রিজ স্টোরেজ ফেসিলিটি থেকে রাসায়নিক বেরিয়ে মিশে চলেছে পশ্চিম ভার্জিনিয়ার এল্ক নদীতে। ঘটনাটার সূত্রপাত ঘটে ৯ জানুয়ারি। এর ফলে পশ্চিম ভার্জিনিয়ার তিন লক্ষ অধিবাসীর পানীয় জল এবং ট্যাপের জল ব্যবহার বন্ধ হয়ে যায়। যদিও পরে ‘সেন্টার ফর ডিজিস কন্ট্রোল’ এবং স্থানীয় স্বাস্থ্য বিভাগ জানায় যে এই জল নিরাপদ, তবু স্থানীয় মানুষের আশঙ্কা থেকেই গেছে।
জল হল এমন এক তরল বস্তু যাতে পৃথিবীর যাবতীয় মৌল পদার্থ দ্রবীভুত হয়। কিন্তু কয়লা ধোয়ার জন্য (জ্বলনশীল জৈব জ্বালানিকে অ-জ্বলনশীল পাথর থেকে আলাদা করার জন্য) যে ৪-মিথাইলসাইক্লোহেক্সেন মিথানল, সংক্ষেপে  MCHM  ব্যবহার করা হয়, তা জলকে দূষিত করে। পশ্চিম ভার্জিনিয়ার জলে এই  MCHM –এর ভাগ এত কম রয়েছে যে কিছু সংস্থা সেই জলকে নিরাপদ বলে মনে করছে। কিন্তু স্টেট হেলথ অফিসার ডাঃ লেটিসিয়া টিয়ের্নে কিংবা ইউএস কেমিকাল বোর্ডের চেয়ারম্যান রাফায়েল মৌরে-ইরাসো একে নিরাপদ মনে করছেন না।
একটা দুর্গন্ধের জন্য ওই অঞ্চলের কমপক্ষে পাঁচটি স্কুল ছাত্রছাত্রীদের বাড়ি পাঠিয়ে দিয়েছে। সেখানে একজন শিক্ষিকা অসুস্থ হয়ে পড়ায় তাঁকে হাসপাতালে পাঠাতে হয়। এছাড়া বহু মানুষের মাথা ধরছে, চোখ ও নাক জ্বালা করছে। এগুলো সবই MCHM –এর দ্বারা আক্রান্ত হওয়ার উপসর্গ। পরে জানা গেছে, ফ্রিডম কোম্পানিটি সরকারি পরিবেশ সংক্রান্ত বিধি যথাযথভাবে পালন করার নির্দেশ অমান্য করেছে।
সূত্র : দ্য নেশন পত্রিকা, ১১ ফেব্রুয়ারি ২০১৪।