- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

নিয়ামগিরি পাহাড়ে ডোঙরিয়াকোন্দ সমাজের উৎসব

জিতেন নন্দী, সূত্র : সূর্য শঙ্কর দাশ, ভুবনেশ্বর, উড়িষ্যা, ২৭ ফেব্রুয়ারি#

ছবি তুলেছেন ফারুক-উল ইসলাম।
ছবি তুলেছেন ফারুক-উল ইসলাম।

প্রতিবছর এই সময় নিয়ামগিরি পাহাড়ের মাথায় বসে ডোঙরিয়াকোন্দ জনজাতির পবিত্র নিয়ামরাজার পূজা উপলক্ষ্যে মেলা। এই বছর মেলা চলেছে ২১ থেকে ২৩ ফেব্রুয়ারি। সাধারণত যারা নিয়ামরাজার পূজা করে, তারাই এতে অংশগ্রহণ করে। তবে এবছর কিছু বাইরের কর্মী ও সাংবাদিককেও এতে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। ডোঙরিয়ারা মনে করে, এই পাহাড় কোনো সরকারের নয়। এই পাহাড়ের দেবতা নিয়ামরাজার নিয়মই চলে এই পর্বতমালার ১১২টি গ্রামে। গভীর জঙ্গল অধ্যুষিত পাহাড়ি গ্রামগুলিতে মোট আটহাজারের বেশি ডোঙরিয়া বাস করে।
এই পাহাড়ে রয়েছে বিপুল বক্সাইটের ভাণ্ডার। সেই বক্সাইট থেকে আকরিক অ্যালুমিনিয়াম নিষ্কাশনের জন্য লাঞ্ঝিগড় শহরে রিফাইনারি তৈরি করেছে ব্রিটিশ বহুজাতিক কোম্পানি বেদান্ত। নাচ-গান-খাওয়াদাওয়ার মধ্য দিয়ে উদযাপিত হল এই উৎসব।

সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, সেই অনুযায়ী বিশেষ প্রক্রিয়ায় সংশ্লিষ্ট বারোটি গ্রামসভার মত নেওয়া হয়েছে। সেই মত মেনে এবছর ২০১৪ সালের জানুয়ারি মাসে ভারত সরকার ঘোষণা করে বেদান্তকে এই পাহাড়ে মাইনিং করতে দেওয়া হবে না। কিন্তু নিয়ামগিরি প্রথম দিন থেকেই সর্বসম্মতভাবে মাইনিং প্রত্যাখ্যান করে আসছে। এর আগে প্রত্যেক পাবলিক শুনানিতে, প্রত্যেক রায়ে, ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের সিদ্ধান্তে বারবার উঠে এসেছে ডোঙরিয়াকোন্দ জনজাতির মনোভাব — আমরা মাইনিং চাই না।