- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ধারাবাহিক ‘ফুকুশিমা আপডেট’ প্রকাশের পরিকল্পনা

জিতেন নন্দী, কলকাতা, ২০ জানুয়ারি#

fuku

২০১১ সালে ভূমিকম্প ও সুনামির পর জাপানের ফুকুশিমা দাইচি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে এক বিপর্যয় হয়। সেই সময় থেকে ফুকুশিমা থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। ফুকুশিমায় দেখা যাচ্ছে সংগঠিত অপরাধ। নতুন ‘স্টেট সিক্রেট অ্যাক্ট’ করে জাপানে ফুকুশিমা সংক্রান্ত তথ্য সম্প্রচারে বাধা দেওয়া হচ্ছে।
আমরা এমতবস্থায় এই চলমান বিপর্যয়ের তেজস্ক্রিয় প্রভাব এবং এই দুর্ঘটনাজনিত সমস্যাগুলিকে সমাধান করার পদক্ষেপ সম্বলিত এক নিয়মিত ফুকুশিমা আপডেট প্রচার করার প্রয়োজন গভীরভাবে অনুভব করছি।
আমাদের কয়েকজন বন্ধু ইংরেজিতে সাপ্তাহিক/পাক্ষিক ফুকুশিমা আপডেট সকলকে পাঠানোর উদ্যোগ নিয়েছেন। আমরা কলকাতার বন্ধুরা তা বাংলা এবং হিন্দিতে তর্জমা করে নিয়মিতভাবে প্রকাশ করতে চাইছি।
আপনার কাছে আবেদন, এই ফুকুশিমা আপডেট আপনি অন্যান্য ভারতীয় ভাষায় তর্জমা করা এবং বিভিন্ন লিট্‌ল ম্যাগাজিন, ওয়েবসাইট ও ব্লগে প্রকাশ করার ব্যাপারে সহায়তা করুন। এই আপডেট পাওয়া যাবে http://nojore-fukushima.tumblr.com ওয়েবসাইটে।

ফুকুশিমা আপডেট : ১-১৫ জানুয়ারি ২০১৪
জাপানের সরকারি স্ট্যান্ডার্ডের আটগুণ তেজস্ক্রিয়তার মাত্রা ধরা পড়েছে ফুকুশিমার কাছাকাছি। ফুকুশিমার কাছাকাছি যে তেজস্ক্রিয় মাছ পাওয়া গেছে, তার তেজস্ক্রিয়তা নিরাপদ মাত্রার চেয়ে ১২৪ গুণ বেশি। ফুকুশিমার ১নং বিপর্যস্ত চুল্লি থেকে পরমাণু দণ্ডগুচ্ছ সরানোর কাজ ফের শুরু হয়েছে। মোট ১৫৩৩টি জ্বালানি দণ্ডগুচ্ছের মধ্যে ১৩৩টি সরিয়ে এনে নতুনভাবে মজুত করার কাসকেটে রাখা হয়েছে। জাপান সরকার দেশের বন্ধ রাখা পরমাণু চুল্লিগুলো ফের চালু করার ব্যাপারে টেপকো-র (টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানির) পরিকল্পনা অনুমোদন করেছে।