- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

দুবরাজপুরে কবিতা উৎসব

২০শে ফাল্গুন ১৪১৮ (৪ মার্চ ২০১২) দুবরাজপুর পৌরসভা কক্ষে সদ্যপ্রয়াত অধ্যাপক কৃষ্ণনাথ মল্লিক মহাশয়ের নামাঙ্কিত মঞ্চে বিভিন্ন জেলার কবি ও সাহিত্যিকদের মিলনমেলা বসেছিল।
দুবরাজপুরের ‘কবিতা এবং কবিতা’, ‘আলোর বেণু’ (একমাত্র মহিলা পত্রিকা) এবং ‘নজরুল সাহিত্য সংসদ’ — এই তিনটি পত্রিকার উদ্যোগে এবং দুবরাজপুর পৌরপ্রধান ও অন্যান্য সদস্যদের অনুপ্রেরণায় প্রায় শতাধিক কবি-সাহিত্যিকদের সমাবেশ ঘটেছিল।
উৎসবের প্রথম পর্বে ‘কবিতা এবং কবিতা’ পত্রিকার দশম বর্ষপূর্তি সম্মাননায় ভূষিত হন বীরভূমের স্বনামধন্য কবি কবিরুল ইসলাম এবং বারাসতের বাসিন্দা বলিষ্ঠ লেখক সোহারাব হোসেন অসুস্থতার জন্য উপস্থিত থাকতে পারেননি। নজরুল সাহিত্য সংসদের পক্ষ থেকে বীরভূমের অধ্যাপক গবেষক ডঃ কিশোরী রঞ্জন দাশ মহাশয়কে সংবর্ধনা জ্ঞাপন করা হয়। এই জনপ্রিয় অধ্যাপক বীরভূম সাহিত্য পরিষদের কর্মবীর তাঁকে দুবরাজপুর পৌরসভার পক্ষ থেকেও সম্মাননা প্রদান করা হয়। ‘আলোর বেণু’র পক্ষ থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কবি ডঃ ঊর্মিলা চক্রবর্তীকে সংবর্ধনা জানানো হয়। এছাড়া কবিতা উৎসবের সভাপতি বীরভূম মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ডঃ পার্থসারথি মুখোপাধ্যায় ও স্বামী সত্যাশিবানন্দ মহারাজজীকে বিশেষ সংবর্ধনা জ্ঞাপন করেন পৌরপ্রধান পীযূষ পান্ডে মহাশয়।
কবিতা উৎসবের দ্বিতীয় পর্বে ছিল কবিতা পাঠ, সংগীত ও আবৃত্তি। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন ‘কবিতা এবং কবিতা’র সম্পাদক ফজলুল হক, ‘নজরুল সাহিত্য সংসদ’-এর সম্পাদক সৈয়দ সাইফুদ্দিন এবং ‘আলোর বেণু’র সম্পাদিকা রীনা কবিরাজ।

রীনা কবিরাজ, হেতমপুর, বীরভূম