- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

দিল্লিতে জল নিয়ে কালোবাজারের আশঙ্কা থেকেই যাচ্ছে

সংবাদমন্থন প্রতিবেদন, ১৩ জানুয়ারি#

ছবিটি দ্য হিন্দু পত্রিকা থেকে নেওয়া
ছবিটি দ্য হিন্দু পত্রিকা থেকে নেওয়া

দিল্লি বিধানসভা নির্বাচনের আগেই আম আদমি পার্টি তাদের ইস্তাহারে স্বীকার করেছিল, জল দিল্লির সাধারণ মানূষের সবচেয়ে বড়ো সমস্যা। দিল্লির ৫০ লক্ষের বেশি মানুষ পাইপের জল পায় না। অতএব আম আদমি পার্টি নির্বাচিত হলে প্রতিদিন পরিবার পিছু ৭০০ লিটার (মাসে ২০ কিলোলিটার) জল বিনামূল্যে দেওয়া হবে। এই পরিবারগুলোর মধ্যে যারা বস্তিতে ও সরকারিভাবে অস্বীকৃত (আনঅথরাইজড) কলোনিতে থাকে তাদেরও অন্যদের সমান জল সরবরাহ করা হবে।
কিন্তু নতুন সরকার এসে যখন ৭০০ লিটার জলের সরবরাহ ঘোষণা করল, তখন জল নিয়ে দিল্লিতে যারা আন্দোলন করে এবং এই সমস্যা নিয়ে দীর্ঘদিন কাজ করে আসছে, তারা কিছু প্রশ্ন তুলেছে।
প্রথমত, এখন দিল্লিতে বহু মানুষের কোনো জলের কানেকশন নেই। তারা ট্যাঙ্কারদের কাছ থেকে জল কিনে নেয়। এরা সংখ্যায় কত? একটা হিসেব পাওয়া যাচ্ছে, দিল্লি শহরের পরিবার-সংখ্যা ২৬ লক্ষ। একটা পরিবারে যদি গড়ে পাঁচজন সদস্য থাকে, তাহলে মোট সংখ্যা দাঁড়ায় ১ কোটি ৩০ লক্ষ। কিন্তু শেষ জনগণনায় দেখা যাচ্ছে, সংখ্যাটা ১ কোটি ৭০ লক্ষ। দিল্লি জল বোর্ডের হিসেব মতো দিল্লিতে ১৬ থেকে ১৯ লক্ষ জলের কানেকশন আছে। এর মধ্যে রয়েছে পরিবারের ছাড়াও কমার্শিয়াল ও ইন্ডাস্ট্রিয়াল কানেকশন। তাহলে যাদের জলের কানেকশন নেই, সেই দশ-বারো লক্ষ পরিবার কীভাবে আম আদমির সুবিধা পাবে?
দ্বিতীয়ত, ‘জলসংবাদ’ গোষ্ঠীর সদস্যদের সমীক্ষায় পাওয়া গেছে, মাসে ১৫ কিলোলিটার জল পেলে একটা পরিবার চালিয়ে নিতে পারে। তাহলে সরকারি ঘোষণা মোতাবেক পরিবার পিছু অতিরিক্ত ৫ কিলোলিটার জল নিয়ে কালোবাজারের আশঙ্কা (দিল্লিতে যারা ট্যাঙ্কার মাফিয়া নামে কুখ্যাত) থেকেই যাচ্ছে।