- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

দখল থেকে সরে গিয়ে হংকংয়ে ছাত্ররা অভিনব ‘কাউ উ’ আন্দোলনে

কুশল বসু, কলকাতা, ১৫ ডিসেম্বর#

২৮ নভেম্বরের গেটি ইমেজ-এর ছবিতে 'কাউ উ' আন্দোলনরত হংকং এর ছাত্র।
২৮ নভেম্বরের গেটি ইমেজ-এর ছবিতে ‘কাউ উ’ আন্দোলনরত হংকং এর ছাত্র।

হংকংয়ে পূর্ণাঙ্গ গণতন্ত্রের দাবিতে প্রতিবাদরত ছাত্রদের দখল আন্দোলন এই দফায় শেষ হয়েছে। ১৫ ডিসেম্বর কজওয়ে বে থেকে দখল সরিয়ে দিয়েছে পুলিশ।
গত এক মাস ধরে প্রশাসনিক ভবনের আশেপাশে তাঁবু খাটিয়ে বসে থাকা প্রতিবাদী ছাত্রদের সঙ্গে পুলিশের দড়ি টানাটানি চলেছে। নভেম্বরের শেষ সপ্তাহে পুলিশ নবীন ছাত্রনেতা জোশুয়া উওং ও লেস্টার শুম সহ প্রায় তিরিশজন প্রতিবাদীকে গ্রেপ্তার করে এবং বেশ কিছু দখল এলাকা পরিষ্কার করে দেয়। কিন্তু অন্যান্য জায়গায় পুলিশের সাথে ছাত্রছাত্রীদের দফায় দফায় সংঘর্ষ শুরু হয়। অন্যদিকে দখল আন্দোলন বিরোধী ব্যবসায়ীরা লাগাতার জমায়েত জারি রাখে দখল আন্দোলনের বিরুদ্ধে। উল্লেখ্য, দখল আন্দোলন বিরোধীরা ‘অ্যালায়েন্স ফর পিস অ্যান্ড ডেমোক্রেসি’ নাম দিয়ে গোটা অক্টোবর মাসের শেষভাগ জুড়ে হংকং ব্যবসায়ী ও প্রশাসনিক এলাকা দখলমুক্ত করার জন্য স্বাক্ষর সংগ্রহ করেছিল।

দখল থেকে অনশন

১ ডিসেম্বর দখলকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। জোশুয়া উওং এবং তাঁর দুই সাথি তখন পূর্ণাঙ্গ গণতন্ত্রের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অনশন আন্দোলনের পথ নেন। পরে অবশ্য অনশন তুলে নেওয়া হয়।
দখল থেকে অভিনব ‘কাউ উ’ আন্দোলন
প্রবল পুলিশি নিপীড়নের মুখে দখল আন্দোলনকারীদের একাংশ দখল আর চালাতে না পেরে অভিনব ‘কাউ উ’ বা ‘শপিং ট্যুর’ আন্দোলনের পথ নেয়। আগেই বলা হয়েছে, দখল আন্দোলন চলছিল হংকং সবচেয়ে বড়ো ব্যবসাপাতির এলাকায়। আন্দোলনকারীরা রোজ সন্ধ্যেবেলা এলাকা ঘুরতে শুরু করে ছোটো ছোটো প্ল্যাকার্ড হাতে নিয়ে, আপাতদৃষ্টিতে দেখলে মনে হয় তারাও যেন বাজার-টাজার করতে এসেছে। তারই মধ্যে কখনো কখনো একযোগে ‘কাউ উ’ বলে চিৎকার, অথবা আন্দোলনের স্লোগানগুলো দিয়ে ওঠা। পুলিশ অবশ্য সেখান থেকেও কাউকে কাউকে গ্রেপ্তার করে, তবে আন্দোলনটি থেমে থাকেনি।