- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ডিজেলের ধোঁয়ায় ফুসফুসে ক্যানসার হয়, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র ক্যানসার শাখা, আইএআরসি ১২ জুন জানিয়েছে, ডিজেলের ধোঁয়া থেকে ক্যানসার হয়। বৈজ্ঞানিক গবেষণায় এমনটাই উঠে এসেছে। এর আগে ১৯৮৯ সালে তারা প্রথম জানিয়েছিল, ডিজেলের ধোঁয়া থেকে ক্যানসার হবার ‘সম্ভাবনা আছে’। এবার তারা সরাসরি বলেছে, এ থেকে ক্যানসার হয়। ডিজেলের ধোঁয়া অ্যাসবেসটস, অ্যালকোহল ও অতি বেগুনি রশ্মির মতোই ক্ষতিকর।
সম্প্রতি একটি মার্কিন ক্যানসার গবেষণা ১৯৪৭ সাল থেকে খনিতে কাজ করা ১২,৩০০ খনি শ্রমিকদের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখেছে, যারা বেশি ডিজেল ধোঁয়ার মধ্যে থেকেছে, তাদের ফুসফুস ক্যানসারে মারা যাবার হার বেশি। বিজ্ঞানীদের মতে, ডিজেল ধোঁয়ায় অনেক ধরনের গরম কণা থাকে। সেই গরম কণা ফুসফুসে গেলে, সেখানে জ্বালা করে। এরকম চলতে চলতে একদিন তা ক্যানসারে পরিণত হয়।
বাস ও ট্রাক ড্রাইভার কন্ডাক্টর, মোটর মেকানিক এবং খনি শ্রমিকদের ডিজেল ধোঁয়ার কারণে ফুসফুস ক্যানসার হবার সম্ভাবনা বেশি।

উল্লেখ্য, গত কয়েকবছর ধরে পেট্রোলের দাম ডিজেলের থেকে অনেকটা বেশি হয়ে যাবার কারণে আমাদের দেশে ডিজেল গাড়ির সংখ্যা বেড়ে গেছে। এমনিতেই বাস, ট্রাক প্রভৃতি ডিজেলে চলে। তার ওপর এখন অনেক গাড়ি কোম্পানিই ডিজেল গাড়ি বের করছে, এবং তার চাহিদাও প্রচুর। ভারতবর্ষে ২০০০ সালে নতুন কেনা প্রাইভেট গাড়ির ৪ শতাংশ ছিল ডিজেল গাড়ি, ২০১০ সালে তা বেড়ে হয়েছে ৪০ শতাংশ। মাঝারি ও বড়ো প্রাইভেট গাড়ির ক্রেতাদের মধ্যে ডিজেল গাড়ি কেনার হিড়িক আরও বেড়েছে।
আমাদের দেশে সমস্ত ধরনের পেট্রোলিয়াম জ্বালানির মধ্যে ডিজেলের ব্যবহারের অনুপাত গত পাঁচ-ছয় বছর আগে ছিল এক তৃতীয়াংশ। এখন তা বেড়ে হয়েছে প্রায় অর্ধেক।
সম্প্রতি ভারত সরকার প্রাইভেট ডিজেল গাড়ির ওপর এক্সাইজ ডিউটি বসানোর পরিকল্পনা করেছে। এতে ছোটো ডিজেল গাড়ির দাম এক লক্ষ সত্তর হাজার টাকা এবং বড়ো ডিজেল গাড়ির দাম আড়াই লক্ষ টাকার মতো বাড়ার কথা। কিরিট পারেখ কমিটি তার রিপোর্টে কেন্দ্রকে এই সুপারিশ করেছিল।

শমীক সরকার, কলকাতা, ১৪ জুন