- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

জেলে অনশনরত কৃষক নেতা ডা. সুনীলম-কে হুমকি, জাতীয় মানবাধিকার কমিশনে অভিযোগ

ণ্ণসংঘর্ষ সংবাদ’ পত্রিকার ওয়েবসাইট থেকে, ২৭ নভেম্বর#

২৬ নভেম্বর দিল্লির যন্তর মন্তরে অবস্থান, ছবি মুকুল দুবে, ছবির সূত্র সংঘর্ষ সংবাদ ওয়েবসাইট

একটি কৃষক বিরোধী অন্যায় বিচারে মধ্যপ্রদেশের ভোপাল জেলে বন্দী হওয়া কৃষক নেতা ডা. সুনীলম ২৩ নভেম্বর থেকে জেলের মধ্যে অনির্দিষ্টকালীন অনশন শুরু করেছেন। ২২ নভেম্বর ভোপাল জেলের এক অসুস্থ কয়েদি ইউসুফ আনিস-কে জেলের মধ্যে ব্যাপক মারধর করেন পুলিশ কনস্টেবল সুনীল পাঠক। এই অন্যায় অত্যাচারের বিরুদ্ধে ওই কনস্টেবল-এর শাস্তির দাবিতে অনশন শুরু করেন সুনীলম।
তাছাড়া ডা. সুনীলম জেলের ম্যানুয়াল বা নিয়মকানুনের নথি চেয়েও পাননি। গ্রেফতারের দিন থেকে তিনি তা চেয়ে গেলেও তাকে তা দিতে অস্বীকার করছেন ভোপাল জেলের সুপার। তাছাড়া জেল থেকে চিঠি দেওয়া নেওয়ার অনুমতিও চেয়েছেন তিনি।
এই সমস্ত দাবি তোলার পরই মাংঝি নামের এক পুলিশ অফিসার সুনীলমকে এর ফল পেতে হবে বলে হুমকি দিতে শুরু করেছেন। জেলের মধ্যে সুনীলম-এর নিরাপত্তা ও কয়েদিদের অধিকার সুনিশ্চিত করার দাবি জানিয়ে আজ জাতীয় মানবাধিকার কমিশনে একটি চিঠি দিয়েছে জেলে সুনীলম-এর সাথে দেখা করে আসা মানবাধিকার সংগঠনগুলির একটি প্রতিনিধিদল। তাদের মধ্যে রয়েছেন সন্দীপ পাণ্ডে, যুবা সংবাদ-এর সম্পাদক ডা. এ কে অরুণ, পিইউসিএল-এর চিত্তরঞ্জন সিং, কবিতা শ্রীবাস্তব প্রমুখ।
এদিকে গতকাল ২৬ নভেম্বর দিল্লীর যন্তর মন্তরে মধ্যপ্রদেশের জেলবন্দী ডা. সুনীলম ও তাদের সঙ্গীসাথিরা এবং ঝাড়খণ্ডে গ্রেপ্তার হয়ে থাকা দয়ামণি বারলা-র মুক্তির দাবিতে এবং মধ্যপ্রদেশের মুলতাই ও ঝাড়খণ্ডের নাগরি-তে কৃষকদের ওপর থেকে সমস্ত মামলা প্রত্যাহার করার দাবিতে ধর্নায় বসে বেশ কিছু সমাজকর্মী।