- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

জনস্বাস্থ্য, জলাশয় সংরক্ষণ – সংস্কার মঞ্চ

ঝিল রোড, ব্যাঙ্ক প্লট, যাদবপুর, ৯২ নং ওয়ার্ড (১০ নং বরো), শ্রীমান চক্রবর্ত্তী, ২ মে#

ছবি প্রতিবেদকের তোলা
ব্যাংকপ্লট ঝিল সংলগ্ন ব্যানারের ছবি প্রতিবেদকের তোলা

অবশেষে ব্যাঙ্ক প্লট – সুইট ল্যান্ড – শহীদ নগর মধ্যবর্তী দীর্ঘদিনের অবহেলিত ঝিলটি স্থানীয় প্রবীণ নাগরিকদের অক্লান্ত পরিশ্রমে রক্ষা পেল। জমি হাঙ্গর, প্রোমোটার, দালাল, রাজনৈতিক কিছু কুচক্রীদের গ্রাস থেকে বাঁচিয়ে, ব্যাঙ্ক প্লট – সুইট ল্যান্ড– শহীদ নগরের মধ্যবয়স্ক ও প্রবীণ নাগরিকরা ঝিলটির সংস্কার কাজ শুরু করাতে সক্ষম হয়েছেন।  এই কাজের জন্য বিশেষভাবে সংস্কার মঞ্চের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন বেসরকারী সংস্থা নেচার মেট্‌স এর কর্মীবৃন্দ, ৯২ নং ওয়ার্ডে ও ১০ নং বরোর ১০০ দিনের কর্মীদের। এম.এম.আই.সি. (পরিবেশ) সঞ্চিতা মন্ডল, ৯২ নং ওয়ার্ডের পৌরমাতা শ্রীমতী মধুছন্দা দেব ও ১০ নং বরোর চেয়ারম্যান তপন দাশগুপ্ত মহাশয়কে।

সংস্কার মঞ্চের পক্ষ থেকে বিক্রমগড় জলাশয় আন্দোলনের পুরোধা শ্রীদীপক ভট্টাচার্য মহাশয়কে যিনি এই সংস্কার মঞ্চকে জলাশয় আন্দোলনের দিক নির্দেশ করেছেন।

মঞ্চের পক্ষ থেকে সেই সমস্ত প্লট হোল্ডারদের কাছে আবেদন রাখা হয়েছে, যারা এই ঝিলে বা জলাশয়ের মধ্যে তাদের প্লট আছে বলে দাবী করছেন তারা তাদের প্রমাণপত্র সহ কে.এম.সি.-এর ট্রাইবুনালের কাছে আবেদন করেন, সেক্ষেত্রে কে.এম.সি. তদের প্রতি সুবিচার করবেন বলে সরকারীভাবে জানিয়েছন। অন্যথায় তারা জমি দালাল, জিমি হাঞুরদের খপ্পরে পড়ে বিপথগামী হবেন।

সংস্কার মঞ্চের তরফে দাবী জানানো হয়েছে যে আগামী দিনে ঝিলটির চারপাশ শালবল্লার দিয়ে বাঁধিয়ে, তার পাড় ধরে ছোট বড় গাছ লাগানো হবে। আগামী প্রজন্ম যাতে তাদের সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করতে পারে, তাই জীবনের শেষ প্রান্তে এসেও ব্যাঙ্ক প্লট – সুইট ল্যান্ড – শহীদ নগরের প্রবীণ নাগরিকরা তাদের সন্তান-সন্ততিদের সুরক্ষায় লড়াই চালিয়ে যাচ্ছেন। শ্রীযুক্ত অমল ভট্টাচার্য সহ সংস্কার মঞ্চের প্রত্যেক প্রবীণ সদস্যরা আজও আমাদেরকে এই অন্ধকার সময়েও আগলে আছেন ভেবে আমরা নিস্ক্রিয় নবীনরা একটু আশ্বস্ত বোধ করছি।