- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

জনবসতি এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প তৈরির প্রতিবাদ

হুগলি জেলার চাঁপদানি পৌর এলাকার পাঁচ, আট ও কুড়ি নম্বর ওয়ার্ডের সংযোগস্থলে আরবিএস রোডের ধারে কঠিন বর্জ্য পদার্থ ব্যবস্থাপনা গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্রকল্প পার্শ্ববর্তী এলাকায় ব্যাপক দূষণ ছড়াতে বাধ্য।
এই প্রকল্প যেখানে প্রস্তাবিত হয়েছে, তার কাছেই আছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় (মনীষা একাডেমি ও আদর্শ শ্রমিক বিদ্যামন্দির), আবাসন, একটা বড়ো মসজিদ, জলাশয়। এলাকাটি যথেষ্ট জনবহুল। কাছেই আছে বাজার। একটি জলের ট্যাঙ্কও আছে ওখানে।
এই প্রকল্পের তত্ত্বাবধায়ক কলকাতা নগরোন্নয়ন পর্ষদ বা কেএমডিএ-র সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট আইন (২০০১) -এ বলা আছে, জনবসতিপূর্ণ অঞ্চল, জল শোধনাগার, জলাশয়, জাতীয় পার্ক, স্মৃতিসৌধ, জলাভূমি, গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও ঐতিহাসিক সৌধ যেখানে থাকবে, সেখানে এই কঠিন বর্জ্য পদার্থ ব্যবস্থাপনা কেন্দ্র গড়ে তোলা যাবে না। আরও বলা আছে, জনবসতিপূর্ণ অঞ্চল থেকে কমপক্ষে সাত কিলোমিটার দূরে এই প্রকল্প করতে হবে। অথচ প্রকল্পটি করা হচ্ছে এই আইনের নিষেধ না মেনে। এতে এলাকার চল্লিশ হাজার অধিবাসীর ক্ষতি হবে।
এলাকাবাসীর কাছ থেকে অভিযোগ পেয়ে সারা বাংলা সংখ্যালঘু কাউন্সিল ২৬ এপ্রিল ওই এলাকা সরেজমিনে পরিদর্শনে যায়। ২৯ এপ্রিল সরকারের কাছে এই মর্মে লিখিত পত্র দেওয়া হয়েছে।

মুহাম্মদ হেলালউদ্দিন, কলকাতা, ২৯ এপ্রিল