- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

ছত্তিশগড়ে ‘মাওবাদী’ বলে আদিবাসী বালক- বালিকাদের হত্যা করল রাষ্ট্রীয় বাহিনী

Picture

আজ ছত্তিশগড়ের বিজাপুর জেলার কোট্টেগুডা পঞ্চায়েতের সারকেগুডা, কোট্টেগুডা ও রাজাপেট্টা গ্রামে গুলি চালিয়ে ১৯ জন কমবয়সি ছেলেমেয়েকে মেরে ফেলেছে সিআরপি জওয়ানরা। এদের অনেকেরই বয়স ২০ বছরের নিচে, এমনকী ১২-১৩ বছরের ছেলেমেয়েরাও মৃতদের তালিকায় রয়েছে।
গ্রামবাসীদের বক্তব্য, ওখানে তখন আসন্ন বর্ষায় ফসল বোনার আগে উৎসবের প্রস্তুতি মিটিং চলছিল। জওয়ানরা মাওবাদী মিটিং হচ্ছে বলে মনে করে সেখানে গুলি চালায়। পুলিশের বক্তব্য, তাদের ওপর আগে গুলি চালানো হয়েছিল, তাতে বেশ কয়েকজন জওয়ান আহত হয়েছে। কিন্তু গ্রামবাসীরা জানায়, ওই গ্রামে কোনো মাওবাদী ছিল না। আধাসামরিক বাহিনী বিনা প্ররোচনায় গুলি চালিয়েছে। শুধু গুলি চালানোই নয়, তাড়া করে গ্রামের বাচ্চা মেয়েদের জামা- কাপড় ছিঁড়ে ফেলে শ্লীলতাহানি করা হয়েছে বলেও গ্রামবাসীদের অভিযোগ।
ছত্তিশগড়ের বিরোধী দল কংগ্রেস গোটা ঘটনার তদন্তে একটা তদন্ত কমিটি গঠন করেছে। বামপন্থী দলগুলি এটাকে সাধারণ আদিবাসী হত্যা বলে নিন্দা করেছে। সিআরপিএফ গোটা ঘটনার তদন্ত করবে বলে জানিয়েছে। ছত্তিশগড়ের মাওবাদী পার্টি ঘটনাটিকে আদিবাসী গণহত্যা বলে বর্ণনা করে ৫ জুলাই বন্ধের ডাক দিয়েছে।

কুশল বসু, কলকাতা, ৩০ জুন। ছত্তিশগড়ে বিলাপরত মায়ের ছবি ‘দি হিন্দু’ পত্রিকা থেকে নেওয়া