- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

কুর্মালি ও সাঁওতালি ভাষার সেমিনার

অমিত মাহাতো, ঝাড়গ্রাম, ১৩ আগস্ট। প্রতিবেদক সেমিনারে অংশগ্রহণকারী#

ওড়িশা এবং পশ্চিমবাংলায় ১১টি আদিবাসী ভাষাকে দ্বিতীয় ভাষার মর্যাদা দেওয়ার বন্দোবস্ত চেয়ে ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভায় বিল আনা হয় তিন বছর আগে, ২০১১ সালে। সূত্র দয়ামণি বারলার ওয়েবসাইট।
ওড়িশা এবং পশ্চিমবাংলায় ১১টি আদিবাসী ভাষাকে দ্বিতীয় ভাষার মর্যাদা দেওয়ার বন্দোবস্ত চেয়ে ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভায় বিল আনা হয় তিন বছর আগে, ২০১১ সালে। সূত্র দয়ামণি বারলার ওয়েবসাইট

 

ন্যাশনাল বুক ট্রাস্টের উদ্যোগে সিধু কানহু বিরশা বিশ্ববিদ্যালয়ের আন্তরিক সহযোগিতায় আয়োজিত হলো পুরুলিয়ার এসটিটি কলেজ অডিটোরিয়াম সভাকক্ষে গত ৫-৬-৭ আগস্ট তিনদিন ব্যাপী কুর্মালি ও সাঁওতালি ভাষা সেমিনার। পুরুলিয়া বাঁকুড়া মেদিনীপুর ঝাড়গ্রাম ধানবাদ সিংভূম প্রভৃতি জায়গার কুর্মালি ও সাঁওতালি ভাষাপ্রেমী মানুষ ও বিশিষ্ট বুদ্ধিজীবী সেমিনারে অংশ নেন। আদিবাসী জনজাতিদের সাহিত্য সংস্কৃতি নিয়ে কাজ করার উদ্যোগে এনবিটি ছাড়াও মারাং বুরু প্রেস মেচেদার কর্ণধার ডঃ সুহৃদ কুমার ভৌমিক কুর্মালি ভাষাবিদ শ্রীপদ বঁশরিয়ার, ঝুমুর সঙ্গীত রসিক নগেন পুনরিয়ার, বিশিষ্ট লেখক অনন্ত কেসরিয়ার, কবি সাহিত্যিক ও ঝুমুর লেখক সুনীল মাহাতো, রাখোহরি মাহাতো প্রভৃতি গুণীজনের উজ্জ্বল উপস্থিতি ও সর্বোপরি কুর্মালি ভাষায় সঙ্গীত পরিবেশন ও অনর্গল কুর্মালি সঞ্চালনায় সেমিনারের প্রাণ সঞ্চার ঘটেছিল।
আগামী দিনে কুর্মালি ভাষায় যাতে  সিধু কানহু বিরশা বিশ্ববিদ্যালয়ে পঠন পাঠন শুরু হয় — একথা উঠে এসেছে সেমিনারে। বর্তমানে কুর্মালি ভাষা পুরুলিয়া ধানবাদ সিংভূম ছাড়া কোথাও চর্চা হয় না। যাতে এই ভাষার প্রসার ঘটে তার জন্য সরকারি প্রয়াসের কথা মনে করিয়ে দেওয়া হল।