- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

কুদানকুলাম পরমাণু প্রকল্প বিশ বাঁও জলে

idinthakarai-memorial-day-26april2013
অ্যান্টনি কেবিস্টন ফার্নান্ডোর ফেসবুক পেজ-এ পাওয়া ইদিনথাকারাই-এর সাম্প্রতিক ছবি। রাশিয়ার চের্নোবিলের ১৯৮৬ সালের ভয়ংকরতম পারমাণবিক বিপর্যয়ের স্মরণ দিবস পালন হলো ২৬ এপ্রিল ইদিনথাকারাই-তে।

সংবাদমন্থন প্রতিবেদন, ২৭ এপ্রিল#

১ এপ্রিল কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণস্বামী বলেছিলেন, এপ্রিল মাসের মধ্যেই কমিশনিং হবে কুদানকুলাম প্রকল্পের। কিন্তু তা হলো না। অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল কমিশনিং। তবে সেই খবর দেওয়ার সৌজন্যটুকু আর নারায়ণস্বামী বা প্রকল্প কর্তৃপক্ষ, এমনকি কোনও পরমাণু কর্তাব্যক্তিরা করে নি। সেকথা জানা গেল কুদানকুলাম প্রকল্প যে দেশটি বানাচ্ছে, সেই রাশিয়ার একটি সংবাদমাধ্যম থেকে।

চেটিরটোগো ভালভ খারাপ বেরোনোর পর সেই ভালভ বদলানোর জন্য এপ্রিল মাসের তৃতীয় সপ্তাহে অ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ড ঘোষণা দেয়। তবে কবের মধ্যে সমস্যা মিটবে, সে ব্যাপারে কিছু বলা হয়নি। সঠিক সমস্যাটা যে ঠিক কি তাও বলা হয়নি। ১৯ এপ্রিল এইআরবি জানায়, ‘কয়েক হাজার ভালভের মধ্যে ৪টি ভালভ টেস্টিং-এর সময় খারাপ বেরিয়েছে। সেগুলি প্রতিস্থাপিত করার দায়িত্বে রয়েছে এনপিসিআইএল। সেগুলি প্রতিস্থাপিত হলে, ফের একবার টেস্টিং হবে। তাতে সন্তুষ্ট হলে তবেই নিয়ন্ত্রক সংস্থা ছাড়পত্র দেবে’। স্পষ্টতই ‘কয়েক হাজার ভালভের মধ্যে চারটি ভালভ’ কথাটা বলার মধ্যেই রয়েছে, এই ঘটনাটিকে ছোটো করে দেখানো। সবাই জানে পরমাণু চুল্লিতে ওই একটি দুটি যন্ত্রাংশ খারাপ হলেই ভয়ানক বিপর্যয় ঘটে যায়। কী খারাপ হয়েছে, সে বিষয়ে আলোকপাত করেছেন এইআরবি-র প্রাক্তন চেয়ারম্যান গোপালাকৃষ্ণন, ১৯ এপ্রিল ‘দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’ পত্রিকায় একটী প্রবন্ধ লিখে। তিনি বলেছেন, ‘২০১০ সালে এই প্রকল্প কমিশনিং হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু এখনও তার টেস্টিং-ই হয়ে ওঠেনি। ২০১৩ সালের জানুয়ারি মাসে ডিপার্টমেন্ট অব অ্যাটমিক এনার্জির সেক্রেটারি জানান, তিনি নিশ্চিত, এই মাসের মধ্যেই কমিশনিং হয়ে যাবে। কিন্তু তা হয়নি…’

‘… কুদানকুলামের এক নং চুল্লির সাইট থেকে যেটুকু খবর বাইরে আসছে তাতে বোঝা যাচ্ছে, হাইড্রোঅ্যাকুমুলেটর সিস্টেম স্টেজ ২, অর্থাৎ আপাতনিষ্ক্রিয় দীর্ঘকালীন কোর ধোয়ার বন্দোবস্ত (passive long-term core flooding system) -এর বিশেষ চেক ভালভগুলি, যেগুলি রাশিয়ার বানানো, দেখা গেছে খারাপ। এই শেষ মুহুর্তে সেগুলি বানানোর বরাত দেওয়া হয়েছে হায়দ্রাবাদের এক বিখ্যাত কোম্পানিকে। নয়া রাশিয়ান ভালভগুলিতে চিড় ধরেছে এই প্রাথমিক পর্যায়ের কমিশনিং টেস্টের সময়ই। একইভাবে আপাতনিষ্ক্রিয় তাপ দূরীকরণ বন্দোবস্ত (passive heat removal system) ঠিকঠাক কাজ করছে না। কারণ ড্যাম্পার-এয়ার হিট এক্সচেঞ্জার-ভেন সিস্টেম একসাথে জুড়ে রাশিয়াতে টেস্টিং করার কথা ছিল, কিন্তু তা করা হয়নি সেখানে। এখানে আনার পর দেখা যাচ্ছে, তা ঠিকঠাক কাজ করছে না। আরও অনেক সমস্যা আছে, কিন্তু এইগুলির জন্যই আটকে রয়েছে কমিশনিং। এইসব পার্টস-ই সরবরাহ করেছে রাশিয়ার জিও-পোডলস্ক সংস্থা (যার ডিরেক্টর সেরজেই সুতোভ ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে দুর্নীতি এবং নিচুমানের মাল পরমাণু চুল্লিগুলিতে সাপ্লাইয়ের জন্য গ্রেপ্তার হয়েছে রাশিয়ায়)। ‘

একবছর আগেই কুদানকুলাম প্রকল্পের কমিশনিং হওয়ার কথা ছিল। রাশিয়ার ওই সংবাদপ্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাশিয়ার রাষ্ট্রনায়ক পুতিন ভারত সফরে আসছেন। তার মধ্যেই কমিশনিং করার মরিয়া প্রয়াস নেওয়া হবে।