- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

কুডানকুলাম পরমাণু চুল্লিটিতে টারবাইন সংলগ্ন ভালভ ফেটে ৬ শ্রমিক গুরুতর আহত

সংবাদমন্থন প্রতিবেদন, ১৪ মে#

২০১৩ সালের ফাইল ছবি জিতেন নন্দীর তোলা
২০১৩ সালের ফাইল ছবি জিতেন নন্দীর তোলা

কুডানকুলাম পরমাণু চুল্লিটি (এক নম্বর) ভালোই বিদ্যুৎ উৎপাদন করছে বলে সেখানকার কর্তৃপক্ষ এবং ভারতের পরমাণু বিদ্যুৎ কর্তৃপক্ষ দাবি করে আসছে। এই মাসেই তার নাকি ‘পূর্ণাঙ্গ ক্ষমতা’য় বিদ্যুৎ উৎপাদন করার কথা। অথচ, আজই দুপুর  বারোটা দশ নাগাদ এক নম্বর চুল্লির বাষ্প টারবাইনের কাছে একটি ভালভ ফেটে উষ্ণ জল নির্গত হয়ে ৬ জন শ্রমিক (৩ জন ঠিকা মজুর এবং ৩ জন কারখানার নিজস্ব কর্মী) গুরুতর আহত হয়েছে। তাদের ৩২ কিমি দূরে নাগেরকয়েল শহরের একটি বেসরকারি নার্সিং হোমে ভর্তি করা হয়েছে।
এসবই কুডানকুলাম কর্তৃপক্ষের দাবি। কিন্তু এই দুর্ঘটনার মাত্রা কতটা? কুডানকুলামের ১৫ কিমি দূরের গ্রাম অঞ্জুগ্রামাম-এর এক দোকানির বয়ান অনুযায়ী, সওয়া একটা নাগাদ ৬টি অ্যামবুলেন্স ছুটে যায় কুডানকুলাম পরমাণু প্ল্যান্টের দিকে। ডায়ানিউক ওয়েবসাইট সূত্রে জানা যাচ্ছে, তিনটি অ্যামবুলেন্সকে নাগেরকয়েল শহরের দিকে যেতে দেখা গেছে।
কুডানকুলাম পরমাণু কর্তৃপক্ষ জানিয়েছে, ১২ মে চুল্লিটি শাট ডাউন করা হয়েছিল রুটিনমাফিক মেইনটেনান্সের জন্য। তারপর আগামীকাল আবার তা চালু হওয়ার কথা ছিল। উল্লেখ্য, গত সপ্তাহেই কুডানকুলাম চুল্লিটে ব্যবহৃত যন্ত্রপাতির গুণগত মান নিয়ে সন্দেহ প্রকাশ করে নিরাপত্তার কারণে চুল্লিটির কমিশনিং বন্ধ রাখার দাবি জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে। কিন্তু সুপ্রিম কোর্ট আবেদনটি গ্রহণ করেনি।
কুডানকুলামের পরমাণু বিরোধী আন্দোলনের নেতা এস পি উদয়কুমার বলেছেন, দুর্ঘটনার অজুহাতে দিয়ে কুডানকুলাম পরমাণু চুল্লিটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে ঘোষণা করে দিতে পারে কুডানকুলাম কর্তৃপক্ষ। আসলে কি এই চুল্লি থেকে আদৌ কোনো বিদ্যুৎ উৎপাদন হচ্ছে? সপ্তাহ কয়েক আগেই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার ভাষণে শক্তি সমস্যা নিয়ে অনেক কথা থাকলেও এই চুল্লি সম্পর্কে একটি কথাও ছিল না। তামিলনাড়ু রাজ্য সরকারের বিদ্যুৎ সংস্থার হিসেবেও এই চুল্লি থেকে কতটা বিদ্যুৎ উৎপাদন হচ্ছে সে কথা বলা নেই।

উল্লেখ্য, পরমাণু প্রতিরোধ আন্দোলনের কর্মীরা অনেকদিন থেকেই এই চুল্লির বাষ্প টারবাইন এবং ভালভগুলি নিয়ে আপত্তি জানিয়ে আসছিল। এগুলি যে রাশিয়ান কোম্পানির কাছ থেকে নেওয়া হয়েছে, সেই জিও পোডলস্ক-এর অসংখ্য দুর্নীতির কথা সম্প্রতি লোক জানাজানি হয়েছে। এই জন্য ওই কোম্পানির ডিরেক্টরের হাজতবাস হয়েছে।