- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

কুডানকুলামের পরমাণু চুল্লি বিরোধী লড়াইয়ের ৫৫,৭৯৫ জনের বিরুদ্ধে পুলিশি কেস

৩০-৩১ মার্চ দুদিন এক তথ্য-অনুসন্ধানকারী দল তামিলনাড়ুর কুডানকুলাম পরমাণু প্রকল্পের কাছে ইদিনথাকারাই, নাগরকয়েল এবং রাধাপুরম তালুকের অন্য কয়েকটি গ্রামে যায়। এই দলের নেতৃত্বে ছিলেন প্রবীণ সাংবাদিক (দ্য স্টেট্‌সম্যান পত্রিকার সঙ্গে দীর্ঘকাল যুক্ত এবং কলকাতার স্টেট্‌সম্যান স্কুল অব প্রিন্ট জার্নালিজমের ডাইরেক্টর) সাম রাজাপ্পা, অন্যদের মধ্যে ছিলেন লয়োলা কলেজের শিক্ষক ড. গ্লাডস্টোন জেভিয়ার, পিইউসিএল-এর কন্যাকুমারী জেলার কর্মী মহাদেবন ও রাজন, মাদ্রাজ হাইকোর্টের আইনজীবী পোরকডি। এঁরা সকলেই ‘চেন্নাই সলিডারিটি গ্রুপ ফর কুডানকুলাম স্ট্রাগ্‌ল’-এর সঙ্গে যুক্ত। এঁদের রিপোর্ট থেকে দেখা যাচ্ছে, ১০ সেপ্টেম্বর থেকে ২৩ ডিসেম্বর ২০১১-র মধ্যে পুলিশ ৫৫,৭৯৫ জন সহ আরও অনেকের বিরুদ্ধে ১০৭টা এফআইআর করেছে। এর মধ্যে ৬৮০০ জনের বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহিতা ও রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করা’র অভিযোগ আনা হয়েছে। কোনো একটা থানায় এতজন মানুষের বিরুদ্ধে এরকম অভিযোগ ব্রিটিশ আমলে বা স্বাধীন ভারতে আর কখনও হয়নি।
এতসব হয়রানি সত্ত্বেও ইদিনথাকারাই গ্রামের গীর্জার আঙিনায় পরমাণু চুল্লি বিরোধী অনশন সত্যাগ্রহ চলছে। সেখানে ছ-সাতটা বাচ্চা ছেলেমেয়ে, সকলের বয়স দশ বছরের নিচে, তারা শ্লোগান দিয়ে সমস্বরে বলছে, ‘বারবার আমরা উঠে দাঁড়াব আর নতুন এক ঐতিহ্য তৈরি করব। প্রকৃতি আমাদের মা। তোমাদের কোনো অধিকার নেই তাকে ধ্বংস করার। তাড়াতাড়ি এসো, দৌড়ে এসো, এসো পরমাণু প্রকল্প বন্ধ করি।’
১ মে থেকে শুরু হওয়া অনশনে অংশ নিয়েছে ২৫ জন। এদের মধ্যে ইদিনথাকারাই গ্রামের ১৪ জন, কুদানকুলামের একজন, কুথেনকাঝির ৮ জন এবং কুদুথাঝাই গ্রামের একজন। অনশনকারীদের প্রাথমিক দাবি, সরকারকে একটি স্বচ্ছ এবং স্বাধীন জাতীয় পুনর্বিবেচনা কমিটি তৈরি করতে হবে জলবিদ্যা, ভূবিদ্যা, সমুদ্রবিদ্যা, এবং কম্পনবিদ্যার বিশারদদের নিয়ে। এছাড়াও ধৃত আন্দোলনকারীদের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি রয়েছে। অন্যান্য আশু দাবি, আশেপাশের গ্রামগুলিতে ‘সেফটি ড্রিল’ করতে হবে এবং ২০০৮ সালের ভারত রাশিয়া পরমাণু চুক্তি প্রকাশ্যে আনতে হবে। প্রসঙ্গত, কেন্দ্রীয় ও রাজ্য সরকার কুদানকুলাম পরমাণু কেন্দ্র চালু করতে চলেছে খুব শীঘ্রই, এমনই জানাচ্ছে সংবাদপত্র রিপোর্ট।
৩ মে তামিলনাড়ু সরকারের সঙ্গে কথা হবে আন্দোলনকারীদের, সেখানেও যদি কোনো আশু সুরাহা না হয়, তাহলে আরও ৫০০ মহিলা অনশনে যোগ দেবে, জানিয়েছে আন্দোলনকারীরা।

জিতেন নন্দী, কলকাতা, ১ মে, ছবি ডায়ানিউক ডট অর্গ-এর সৌজন্যে