- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

উদার আকাশের অনুষ্ঠান

২৯ মার্চ, নিজামউদ্দিন আহমেদ, কানখুলি, মেটিয়াব্রুজ#

২৩ মার্চের সুন্দর বিকেলে কলকাতা প্রেস ক্লাবে ‘উদার আকাশ’ প্রকাশনার তরফে মীরাতুন নাহার এবং সাংবাদিক মোসারাফ হোসেনের দুটো বই এবং ফারুখ আহমেদের সম্পাদনায় একটি পাক্ষিক পত্রিকা প্রকাশ হল।
মূল অনুষ্ঠান ছিল একটি আলোচনা সভা, বিষয় ছিল, ‘গভীর সঙ্কটে বাক্‌ স্বাধীনতা’। আলোচনায় অংশ নিয়ে কবীর সুমন বলেন, বর্তমানে বাক্‌ স্বাধীনতা সত্যিই সঙ্কটে … বাক্‌ স্বাধীনতার নামে মানুষের ধর্মীয় ভাবাবেগকে আঘাত করাটাও তসলিমা নাসরিন বা সলমন রুশদির কাছে কাম্য নয়। আবার রাজনৈতিক দলগুলি বাক্‌ স্বাধীনতাকে নিজেদের মতো করে সঙ্কীর্ণ স্বার্থে ব্যবহার করছে। …
সমাজকর্মী এবং তালপুকুর আড়া হাই-মাদ্রাসার প্রধান শিক্ষক কাজী মাসুম আখতার জঙ্গলমহলের শিলাদিত্য, ষোলোবিঘার প্রতাপ নস্কর এবং যাদবপুরের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের দৃষ্টান্ত উল্লেখ করে বলেন, পশ্চিমবঙ্গে বাক্‌ স্বাধীনতা এখন ভয়ানক সঙ্কটে। এ প্রসঙ্গে তিনি পুলিশকর্তা নজরুল ইসলামের লেখা ‘মুসলমানদের করণীয়’ বইটির উল্লেখ করে বলেন, সরকার মুসলমানদের উন্নতির কথা বলে বটে, কিন্তু নজরুল ইসলামের ওই বইতে মুসলমান ছাড়াও তফশিলি জাতি ও উপজাতিদের পিছিয়ে পড়া অবস্থার চিত্রটা ফুটে উঠেছে। সরকার ওই বইয়ের কোনো যুক্তি খণ্ডন না করে লেখকের নামে কুৎসা ছড়াচ্ছে। … কেউ যখন মুসলমান বা পিছিয়ে পড়া সকল মানুষের উন্নতির দিশা দেখাতে চাইছে, তখন তার কণ্ঠরোধ করা হচ্ছে।
এছাড়া, এদিনের আলোচনায় অংশ নেন অধ্যাপিকা মীরাতুন নাহার, গায়ক অসীম গিরি এবং চিত্র-পরিচালক শতরূপা সান্যাল।