- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

আমেরিকায় প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচন সমাবেশের বাইরে ‘অকুপাই’ বিক্ষোভ

কুশল বসু, কলকাতা, ৩১ আগস্ট, ছবি ও তথ্যসূত্র occupywallst.org#

আমেরিকার সবচেয়ে বড়ো নির্বাচন প্রেসিডেন্ট নির্বাচন। সেখানে দুই বড়ো দল রিপাবলিকান এবং ডেমোক্রেটিক পার্টি তাদের জাতীয় কনভেনশন করে কিছু প্রতিনিধিকে জড়ো করে তাদের মধ্যে থেকে রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি পদপ্রার্থী স্থির করে। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি তাদের পদপ্রার্থীদের স্থির করল আমেরিকার টাম্পা শহরে, দু-হাজার দুশো ছিয়াশি জন প্রতিনিধি নিয়ে, ২৭ থেকে ৩০ আগস্ট।
এই রাজনৈতিক নাটকে আমেরিকার সাধারণ মানুষের সুখ দুঃখের কথা আলোচনায় আসে না। তাই ওই কনভেনশনকে সাধারণ মানুষের চাওয়া পাওয়ার কথা মনে করিয়ে দিতে টাম্পা শহরে অকুপাই ওয়াল স্ট্রীট আন্দোলনের কর্মীরা ওই চারদিন ধরে অহিংস বিক্ষোভ সমাবেশ করল। এই বিক্ষোভ সামাল দিতে আড়াইশো কোটি টাকা খরচ করেছে টাম্পা শহর কর্তৃপক্ষ। কাঁটাতার দিয়ে ঘিরে দিয়ে সমাবেশ করতে হয়েছে তাদের। বাইরে একটি প্রতিবাদের জায়গাও ঠিক করে দেওয়া হয়েছিল।
প্রথম দিনের বিক্ষোভের বিষয়বস্তু ছিল সাধারণের ‘অর্থনৈতিক অধিকার’, দ্বিতীয় দিন ছিল ‘মানবাধিকার দিবস’, তৃতীয় দিন ছিল ‘যুদ্ধবিরোধী শান্তি দিবস’ এবং চতুর্থ দিন ছিল ‘পরিবেশ দিবস’।

বিভিন্ন ছোটো ছোটো সংগঠন ও কয়েক হাজার মানুষ এই চারদিন ধরে মিছিল করল সবার জন্য চাকরি, ঘর, এবং স্বাস্থ্য পরিষেবার দাবিদাওয়া নিয়ে। সন্ত্রাসী দ্রোণ হামলার বিরুদ্ধে, দেশে দেশে আমেরিকার যুদ্ধ এবং যুদ্ধ প্রস্তুতির বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হল।
৩০ আগস্ট ‘সবার প্রথমে বসুন্ধরা’ (দি আর্থ ফার্স্ট!) নামক একটি গোষ্ঠীর আটজন সদস্য, যাদের সবার বয়স বিশের কোঠায়, নিজেদের শৃঙ্খলে বেঁধে ফেলে সেখানকার টেকো বিগ বেন্ড তাপবিদ্যুৎ কেন্দ্রের গেটের কাছে রাস্তায় শুয়ে পড়ে গান গাইতে শুরু করে। তাপবিদ্যুৎ কেন্দ্রে পণ্য সরবরাহকারী ট্রাক আটকে যায়। অবরোধকারীদের সঙ্গে ছিল পোস্টার, ‘একটি মৃত ধরিত্রীতে কোনো কর্মসংস্থান থাকে না’ (নো জবস অন এ ডেড প্ল্যানেট)। সঙ্গে সঙ্গে একরাশ পুলিশ জায়গাটা ঘিরে ফেলে। গ্যাস কাটার ব্যবহার করে চারঘন্টা কসরৎ করে সেই মানবশৃঙ্খল কেটে তাপবিদ্যুৎ কেন্দ্রের রাস্তাটি অবরোধমুক্ত করে পুলিশ।
গত একবছর ধরে চলা অকুপাই আন্দোলনে আমেরিকার বিভিন্ন শহরে গড়ে ওঠা শতাধিক ক্যাম্পের অনেকগুলিই জোর করে তুলে দিয়েছে মার্কিন পুলিশ। বেধড়ক পেটানো হয়েছে আন্দোলনকারীদের, গত একবছর জুড়েই। অকুপাই আন্দোলনের মূল মুখপত্র ‘দ্য অকুপায়েড ওয়াল স্ট্রীট জার্নাল’-এর ষষ্ঠ সংখ্যা থেকে জানা যাচ্ছে, ২০১১ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১২ সালের এপ্রিল মাস অবধি ৭০০০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এই রিপাবলিকান পার্টির কনভেনশন উপলক্ষ্যে যে বিক্ষোভ, সেখানে অবশ্য কাউকে গ্রেফতার করা হয়নি। বরং পূর্ব পরিকল্পনা অনুসারে বিক্ষোভকারীদের জল, শৌচালয় এবং খাবার দিয়েছে পুলিশ।