- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

‘আমার স্ত্রী এবং আমি আশাবাদী, আমার ওপর যা হয়েছে, আমার ছেলের ওপর তা হবে না’

২১ সেপ্টেম্বর ২০১৩ আমেরিকার ম্যানহাটন-এর হারলেম এ এক শিখ অধ্যাপক ও ডাক্তার আক্রান্ত হন, কিছু কিশোর তাকে মুসলমান ভেবে ওসামা, সন্ত্রাসবাদী বলে গাল দিতে দিতে আক্রমণ করে। ২৪ সেপ্টেম্বর তিনি এই প্রবন্ধটি লেখেন ডেইলি নিউজ কাগজে#

prabhjyot
লোকে আমাকে জিজ্ঞেস করে চলেছে, ঘৃণার পাত্র হয়ে মার খেয়ে কেমন লাগল? এর একটাই উত্তর আমার আছে, আমি কৃতজ্ঞ। কেন আমি কৃতজ্ঞ, তার কতগুলো কারণ আছে। তারা যদি আরও হিংস্র হতো, তাহলে হয়তো আমি নিজের মুখে তার বর্ণনা দিতেই পারতাম না। যদি তারা আর এক ঘন্টা আগে আমায় আক্রমণ করত, তাহলে হয়ত আমার স্ত্রী আর এক বছরের সন্তানও আক্রান্ত হতো। এবং একটা জনবহুল জায়গায় বদলে তারা কোনও জনশূণ্য জায়গায় তারা আমায় মারতে এলে আমায় বাঁচানোর মতো আশেপাশে কাউকে পেতাম না।
আমার মনে পড়ছে, যারা আমাকে মারছিল, তারা ণ্ণওসামা’, ণ্ণসন্ত্রাসবাদী’ বলে গাল পাড়তে পাড়তে আমার দাড়ি খামচে ধরেছিল। কিন্তু যখন ওরা আমায় মাটিতে মারতে মারতে ফেলে দিল, সেই সময়ের স্মৃতিটাই সবচেয়ে ভয়ানক। আমি অপেক্ষা করছিলাম, কখন ওদের লাথি আর ঘুষি থামবে।
ঠিকই, আমায় যারা মারল, তারা আমার একটা চোয়াল ভেঙেছে, কয়েক পাটি দাঁত ভেঙেছে, গাল দিয়েছে। তবু আমি মনে করি, আরও খারাপ কিছু হতে পারত। আমি ম্যানহাটন-এর ইস্ট হারলেম-এ থেকে ডাক্তারি করি। আমি জানি, ঘৃণার বশে মানুষ আরও ভয়ঙ্কর কিছু করতে পারে। তাই আমি নিজেকে ভাগ্যবান বলেই মনে করি।
লোকে আমায় জিজ্ঞেস করছে, আমি কি পাড়া থেকে চলে যাব? আমার বৌ আর আমার মোটেই ইচ্ছে নেই পাড়া ছেড়ে চলে যাওয়ার। এই জমজমাট বন্ধুবৎসল পাড়াটায় আমরা কয়েক বছর যাবৎ মজা করে থাকছি। আমাদের মোটের ওপর ভালোই অভিজ্ঞতা। আমাদের এই পাড়াটাতে কাজ করতে ভালোবাসি। আমরা আমাদের পেশার জীবনটি সেইভাবেই সাজিয়েছি, যাতে এই পাড়াটাতে, আমাদের পড়শিদের স্বাস্থ্য পরিষেবা দেওয়া যায়। আমার স্ত্রী সদ্য সিটি হেলথ ওয়ার্ক্স বলে একটা অলাভজনক সংস্থা তৈরি করেছে, যাতে এই হারলেম পাড়াটিতে অভাবীদের স্বাস্থ্য পরিষেবা দিতে পারে। এই পাড়ার একজন ডাক্তার হিসেবে এবং কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক প্রফেসর হিসেবে আমার প্রাথমিক লক্ষ্য, অভাবীদের জন্য স্বাস্থ্য পরিষেবা তৈরি করা।
আমায় যারা মেরেছে, তাদের ধরার চেয়ে তাদের শেখানোর দায় আমার বেশি। আমার ঐতিহ্য আমাকে শিখিয়েছে, ন্যায্যতা এবং দায়বদ্ধতাকে মূল্য দিতে। আরও শিখিয়েছে, ভালোবাসতে, সহমর্মী হতে, সমঝদার হতে। এটা কঠিন পরিস্থিতি। আমি আমার পড়শিদের ভালোবাসি। আমি চাই, আমার বাচ্চাটার জন্য এই রাস্তাগুলো নিরাপদ হোক। কিন্তু একই সাথে, আমি চাই না, আমার পাড়ার আরও আরও কিশোর আটক হোক। এই ঘটনা, যদিও দুর্ভাগ্যজনক, কিন্তু তা আমাকে সাহায্য করবে এই পাড়াতে পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর লক্ষ্যে একটা কথোপকথন তৈরি করতে।
আমার স্ত্রী এবং আমি চাই, আমাদের বাচ্চা এই হারলেম পাড়াতেই বড়ো হোক। যে বাচ্চারা আমায় আক্রমণ করেছে, তাদের আমি আমার বাচ্চার থেকে আলাদা করি না। একটা অসহিষ্ণু সমাজে আমার বাচ্চাটাও কি ওদের মতো কাজ করবে? সেও কি এতটাই ঘৃণা করবে?
আমার আশা, না পারে না। আমার আশা, আমার পরিবার এই পাড়ারই একটা অংশ হয়ে থাকবে, পার্কে যাবে, মাঠে যাবে, সম্পর্ক তৈরি করবে কাজের মাধ্যমে। আমি বিশ্বাস করি, আমাদের বৈচিত্র্যের মধ্যেই এইসবই আরও ঐক্যবদ্ধ করবে। একদিন আমার ছেলে বড়ো হয়ে শিখ বিশ্বাস চর্চা করার সিদ্ধান্ত নিতেই পারে। আমার আশা, আমার পাড়া এবং গোটা আমেরিকার সমস্ত পাড়া তাকে সহায়তা করবে, যদিও তাদের পথ ভিন্ন হতেই পারে।
তাই আমার উত্তর হলো, আমি কৃতজ্ঞ। কালকেও আমি বলব, আমি কৃতজ্ঞ। আমি কৃতজ্ঞ ওই নার্সদের প্রতি, ওই বয়স্ক আমেরিকানদের প্রতি যারা আমাকে বাঁচিয়েছে। আমি কৃতজ্ঞ হারলেম পাড়াটির প্রতি, কলম্বিয়া কৌমের প্রতি, শিখ কৌমের প্রতি। আমি কৃতজ্ঞ একজন স্বামী হিসেবে, বাবা হিসেবে, ডাক্তার, আমেরিকান, শিক্ষক, অ্যাডভকেট, এবং পড়শি হিসেবে।
এই কৃতজ্ঞতা থেকেই আমার স্ত্রী এবং আমি আশাবাদী, আমার ওপর যা হয়েছে, আমার ছেলের ওপর তা হবে না।