- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

আইআইটি মাদ্রাজে ডিরেক্টরের সাথে আট ঘন্টা মিটিং-এর পর স্বীকৃতি ফিরে পেল ‘আম্বেদকর পেরিয়ার স্টাডি সার্কেল’; লাইব্রেরি, অফিসঘর, ইমেল ডোমেনের দাবি

সংবাদমন্থন প্রতিবেদন, ১০ জুন#
আইআইটি মাদ্রাজে প্রতিষ্ঠানের স্বাধীন ছাত্রছাত্রী সংগঠন হিসেবে কাজ করার জন্য ‘আম্বেদকর পেরিয়ার স্টাডি সার্কেল’ কর্তৃপক্ষের স্বীকৃতি ফিরে পেল। ৭ জুন একটি যৌথ বিবৃতিতে প্রতিষ্ঠান এবং ওই সংগঠনের প্রতিনিধিরা এই কথা জানিয়েছেন। আইআইটি ডিরেক্টরের সাথে ওই সংগঠনের ছাত্রছাত্রী ও শিক্ষকদের আট ঘন্টা বৈঠকের পর এই সিদ্ধান্ত হয়। আইআইটি মাদ্রাজে স্বাধীন ছাত্রছাত্রী সংগঠনের ব্যাপারে এপ্রিল মাসের ১৮ তারিখে জারি হওয়া সার্কুলার মোতাবেকই এই সংগঠন চলবে — তা মেনে নিয়েছে সংগঠনটি। উল্লেখ্য, এই সার্কুলারে মোতাবেক যেকোনও স্বাধীন ছাত্রছাত্রী সংগঠনের একজন পরামর্শদাতা শিক্ষক থাকার কথা। প্রফেসর মিলিন্দ ব্রহ্ম এই পরামর্শদাতা নিযুক্ত হয়েছেন। কিন্তু স্বীকৃতি বাতিলের পদক্ষেপের জন্য কর্তৃপক্ষ ক্ষমা চাইতে রাজি হয়নি।
মাদ্রাজ আইআইটির কিছু ছাত্রছাত্রী বছর খানেক আগে ‘আম্বেদকর পেরিয়ার স্টাডি সার্কেল’ নামে একটি ছাত্র সংগঠন বানিয়ে, তার তরফ থেকে জাত ও বর্ণভেদের বিরুদ্ধে, ভারতীয় রাজনীতির হিন্দুত্ববাদী ধারার বিরুদ্ধে এবং পাঠ্যের গৈরিকীকরণের বিরুদ্ধে প্রচার চালাচ্ছিলেন প্রতিষ্ঠানটির মধ্যে। এই মর্মে তারা একটি সেমিনারও করেন ১৪ এপ্রিল। কিন্তু আইআইটি-র কিছু ছাত্রের বেনামি অভিযোগের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকার বশবর্তী হয়ে আইআইটি কর্তৃপক্ষ এই ছাত্রসংগঠনটির স্বীকৃতি বাতিল করেছিল। এর বিরুদ্ধে ওই সংগঠনের সাথে যুক্ত ছাত্রছাত্রীরা দাবি করেছিল, আইআইটি মাদ্রাজে বহুদিন ধরে হিন্দুত্ববাদী দক্ষিণপন্থী শক্তি আরএসএস এর বিভিন্ন শাখা কাজ করছে। রয়েছে বিবেকানন্দ স্টাডি সার্কেল, বন্দে মাতরম ইত্যাদি। যাদের কর্তৃপক্ষ রীতিমতো অফিসঘর বানিয়ে দিয়েছে, ইমেল ডোমেন দিয়েছে, লাইব্রেরির জন্য জায়গা দিয়েছে। তাহলে আম্বেদকর পেরিয়ার স্টাডি সার্কেলের প্রতি এমন বৈমাত্রেয় সুলভ আচরণ কেন? বরং তাদেরও একই রকম সুযোগ সুবিধা দেওয়ার দাবি জানিয়েছিল এই ছাত্রছাত্রীরা।
৭ জুনের মিটিং-এ পুরনো গাইডলাইনটিতে কিছু সংশোধন আনতে এবং সমস্ত স্বাধীন ছাত্রছাত্রী সংগঠনের জন্য একইরকম নিয়মের ব্যাপারেও রাজি হয়েছে আইআইটি মাদ্রাজ কর্তৃপক্ষ।