- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

অকুপাই আন্দোলনের মে দিবস পালন

মার্কিন অকুপাই আন্দোলন মে দিবস পালন করছে। এই মে দিবসের শিকড় আমেরিকাতেই। ওইদিন সাধারণ ধর্মঘট ডেকেছে অকুপাই ওয়াল স্ট্রিট। তাদের সঙ্গে যোগ দিয়েছে শ্রমিক সংগঠনগুলি, অভিবাসীদের সংগঠন এবং বেকারদের সংগঠন। তবে মে দিবস পালন কেবল মিছিলেই সীমাবদ্ধ নয়। তাতে যুক্ত হয়েছে অকুপাই আন্দোলনের সঙ্গে সাযুজ্যপূর্ণ বিভিন্ন অনুষ্ঠান। এখানে তার কিছু দেওয়া হল।
মুক্ত বিশ্ববিদ্যালয়
(সকাল দশটা থেকে তিনটে, ম্যাডিসন স্কোয়ার পার্ক, ম্যানহাটন)
ছাত্রছাত্রী এবং শিক্ষকরা তাদের স্কুল কলেজ ল্যাবরেটরি, যেগুলো দিনে দিনে আরো বেশি বেশি করে প্রাইভেটাইজড, অকার্যকরী, অসম, অপঠনযোগ্য হয়ে উঠছে, সেগুলি ছেড়ে ম্যাডিসন স্কোয়ারে এসে মুক্ত, খোলামেলা বিশ্ববিদ্যালয়ের আলোচনা, কর্মশালা, প্রশিক্ষণের বন্দোবস্ত।
পারস্পরিক সহযোগিতা
(সকাল আটটা থেকে দুপুর দুটো, ব্রায়ান্ট পার্ক, ম্যানহাটন)
সম্পদ এবং পরিষেবার পারস্পরিক বিনিময়, এমনভাবে যাতে পরস্পরেরই কাজে লাগে। প্রত্যেকেরই সমাজে কিছু দেওয়ার আছে। তাই কর্পোরেটদের বা রাষ্ট্রের দিকে না তাকিয়ে বরং প্রয়োজনে নিজেদের দিকে তাকাই। পুঁজিবাদের সমাধান থেকে বেরিয়ে নিজেরাই নিজেদের বন্দোবস্ত করার চেষ্টা।
সাইকেল অবরোধ
(সকাল ন’টা থেকে)
সাইকেল অবরোধ বা ‘বাইক ব্লক’ হলো, রাস্তার মাঝখান দিয়ে সাইকেল চালানো। কয়েকজন মিলে আস্তে আস্তে সাইকেল চালালেই এমনিতে একটা অবরোধের পরিস্থিতি তৈরি হয়। এভাবে পায়ে হাঁটা অবরোধকারীদের সহায়তাও করা যায়।
অকুপাই ব্রুকলিন মিছিল
(সাড়ে দশটা, কন্টিনেন্টাল আর্মি প্লাজা, ব্রুকলিন)
গিটার সেনা
(১২টা, ব্রায়ান্ট পার্ক, ম্যানহাটন)
গিটারে বা খালি গলায় অকুপাই আন্দোলন এবং মে দিবসের গান। প্রায় হাজার গিটার সেনার মিছিল।
হঠাৎ মিছিল
(১টা, সারা ডি রুজভেল্ট পার্ক, ম্যানহাটন)
হঠাৎ জড়ো হয়ে গিয়ে মিছিল করে ফেলা।
ভাড়াটেদের সাধারণ সভা
(সাড়ে পাঁচটা, ম্যানহাটন)

কুশল বসু, কলকাতা, ১ মে