- সংবাদমন্থন - https://songbadmanthan.com -

বাঁধ বিরোধী আন্দোলনে উত্তাল তাওয়াং, পুলিশের মার

সংবাদমন্থন প্রতিবেদন, কলকাতা, ৩১ ডিসেম্বর, ছবি ও খবরের সূত্র ‘নর্থইস্ট টুডে’#

Monkঅরুণাচল প্রদেশের তাওয়াং জেলা উত্তাল হয়ে উঠেছে বাঁধ-জলাধার বিরোধী লড়াই-এ। কেন্দ্রীয় জলবিদ্যুৎ সংস্থা এনএইচপিসি-র অফিসে বিক্ষোভ দেখানোর দায়ে আন্দোলনকারীদের সংগঠন ‘সেভ মন রিজিয়ন ফেডারেশন’-এর সাত কর্মীকে ২১ ডিসেম্বর গ্রেপ্তার করেছিল পুলিশ। তাদের মুক্তির দাবিতে হাজার হাজার গ্রামবাসী এবং বৌদ্ধ সন্ন্যাসীরা ২৫ ডিসেম্বর একটি মিছিল বার করে। ১৪৪ ধারা অগ্রাহ্য করে সেই মিছিল বিখ্যাত তাওয়াং মনাস্টারি থেকে শুরু হয়ে পুরনো বাজারে যায়। রাস্তায় পুলিশ ও নিরাপত্তারক্ষীদের মধ্যে সংঘর্ষ বাধে। নিরাপত্তারক্ষীদের দিকে ঢিল ছুঁড়তে শুরু করে জনতা। পুলিশ ব্যাপক লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছোঁড়ে, তাতে বৌদ্ধ সন্ন্যাসী সহ অনেক বিক্ষোভকারী আহত হয়। বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছিল, ‘গো ব্যাক এনএইচপিসি, গো ব্যাক বিলওয়ারা’। এছাড়া তারা ১৪০টি জলাধারের জন্য রাজ্য সরকার এবং বিভিন্ন কোম্পানির মধ্যে সই হওয়া চুক্তিগুলি বাতিলের দাবি জানায়। ব্যাপক বিক্ষোভের মুখে পড়ে আটক করা আন্দোলনের সাতজন কর্মীকে মুক্তি দেয় পুলিশ।
উত্তর পূর্বাঞ্চল জুড়ে ব্যাপক বাঁধ ও জলাধার বিরোধী বিক্ষোভ চলছে আজ বেশ কয়েক বছর ধরেই। তাওয়াং জেলায় বেশ কিছু বিপন্ন প্রজাতির পশুপাখীর বাস, যেমন লাল পাণ্ডা, ম্যাকাও। সেগুলি বিলুপ্ত হয়ে যাবে জলাধার তৈরি হলে, এমনই মত পরিবেশকর্মীদের।
উল্লেখ্য, এবছরের ৪ এপ্রিল তাওয়াং-এর হাজার হাজার মানুষ এক বিশাল মিছিল করেছিল এইসব বাঁধ-জলাধার-জলবিদ্যুৎ প্রকল্পগুলি বাতিলের দাবি নিয়ে।